• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

পিপিই পরে সিঁদুর খেললেন নারীরা (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৫ অক্টোবর ২০২১, ১৮:০৩
পিপিই কিট পরে সিঁদুর

করোনা মহামারিতে সংক্রমণ এড়াতে পিপিই পরে সিঁদুর খেললেন মহিলারা। চিরচেনা নিয়মের পরিবর্তন ঘটিয়ে এক অভিনব বিজয়া দশমী পালন করা হয়েছে। শুক্রবার (১৫ অক্টোবর) ভারাক্রান্ত হৃদয়ে হিন্দু বাঙালিরা ঘরের মেয়ে উমাকে মর্ত্য থেকে কৈলাসে পাঠানোর তোড়জোড় শুরু করেছেন। দেবীবরণ থেকে সিঁদুর খেলার পালা চলছে মন্দিরে মন্দিরে।

দক্ষিণ দমদম এলাকার অমরপল্লী সর্বজনীন দুর্গোৎসবে দেবীবরণ থেকে সিঁদুর খেলায় জাতি ভেদাভেদ মুছে অংশ নেন সব শ্রেণির মানুষ। যোগ দেন সমাজের পিছিয়ে পড়া আদিবাসী সম্প্রদায়ের প্রমীলারাও। সংক্রমণ এড়াতে সবার পরনে ছিল পিপিই।

শুধু যে বর্ণ ও জাতিগত বৈষম্য ভুলে তাদের দেবীবরণ-পর্বকে স্মরণীয় করে তুলেছেন অমরপল্লির মহিলা সদস্যরা, এমনটা নয়। করোনা সংক্রমণের কথা মাথা রেখেই সিঁদুর খেলায় শামিল মহিলাদের দেওয়া হয়েছিল পিপিই। মোট ৫২ জন মহিলা পিপিই পরে দেবীবরণ এবং সিঁদুর খেলায় অংশ নিলেন। ৩০ জন হিন্দু বিবাহিতা মহিলার সঙ্গে ১২ জন আদিবাসী মহিলা অংশ নিয়েছেন বিজয়ার সিঁদুর খেলায়।

নিজেদের এমন উদ্যোগ নিয়ে পূজা কমিটির সভাপতি অমিত পোদ্দার বলেন, ‘বাংলার ঐতিহ্য সাম্প্রদায়িক সম্প্রীতি, সঙ্গে শ্রেণিহীন সমাজও। তাই সেই ভাবনা থেকেই হিন্দু মহিলাদের সঙ্গে যেমন আদিবাসী মহিলাদের আমরা ঠাকুর বরণে শামিল করেছি। তেমনই, মুসলমান মহিলাদেরও সিঁদুর খেলায় অংশগ্রহণ করিয়েছি।’

অমরপল্লীর মণ্ডপ সাজাতেই মেদিনীপুরের পিংলা ও চণ্ডীপুর থেকে পটশিল্পী হিসেবে এসেছিলেন মুসলিম মহিলারা। পূজার সময় সেখানে একটি মেলায় তারা নিজেদের হস্তশিল্প বিক্রি করে উপার্জনও করেছেন। পূজার পরে অমরপল্লীতেই ছিলেন শিল্পীরা। তখনই উদ্যোক্তাদের মাথায় আসে ধর্মবর্ণ নির্বিশেষে সিঁদুর খেলায় অংশ নেওয়ার বিষয়টি। শুক্রবার এলাকার মহিলাদের সঙ্গে তারাও অংশ নেন ঠাকুর বরণ থেকে শুরু করে সিঁদুর খেলায়।

সংক্রমণের ঝুঁকি এড়াতে মহিলাদের পিপিই পরানো হয়েছিল। পূজা কমিটির কর্মকর্তা অমিত বলেন, ‘আমরা সবাই চাই করোনা চলে যাক। আগামী বছর যাতে আমরা করোনার কোনোরকম আশঙ্কা ছাড়াই দুর্গাপূজা কাটাতে পারি। পিপিই পরে মহিলারা দেবীর কাছে সেই প্রার্থনাই জানিয়েছেন।’

সূত্র: আনন্দবাজার পত্রিকা

এফএ/টিআই

মন্তব্য করুন

daraz
  • ভারত এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মন্দিরে সিঁদুর পরিয়ে নারীকে ধর্ষণ, অতঃপর....
X
Fresh