• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ভারতে প্রতিদিনের খুন ও ধর্ষণের তথ্য প্রকাশ

আরটিভি নিউজ

  ১৬ সেপ্টেম্বর ২০২১, ২২:৫৫
ভারতে প্রতিদিনের খুন ও ধর্ষণের তথ্য প্রকাশ

ভারতে ২০২০ সালে প্রতিদিন গড়ে অন্তত ৭৭ জন নারী ধর্ষণের শিকার হয়েছেন, আর খুন হয়েছেন ৮০ জন। গত এক বছরে দেশটিতে মোট ২৯ হাজার ১৯৩টি প্রাণহানির ঘটনা ঘটেছে আর এই সময়ে ধর্ষণের ঘটনা ঘটেছে ২৮ হাজার ৪৬টি।

বুধবার (১৫ সেপ্টেম্বর) ভারতের জাতীয় অপরাধ রেকর্ডস ব্যুরো (এনসিআরবি) গত বছরের খুন ও ধর্ষণের এই হিসাব প্রকাশ করেছে। খবর এনডিটিভির।

এনসিআরবির তথ্য বলছে, ভারতে গত বছরের খুনের এই সংখ্যা তার আগের বছরের তুলনায় মাত্র ১ শতাংশ বেড়েছে। ২০১৯ সালে দেশটিতে মোট ২৮ হাজার ৯১৫টি খুনের ঘটনা ঘটে এবং দৈনিক গড়ে খুন হয়েছিলেন ৭৯ জন।

দেশটির রাজ্যগুলোর মধ্যে ২০২০ সালে সবচেয়ে বেশি খুনের ঘটনা ঘটেছে উত্তরপ্রদেশে। এই রাজ্যে এক বছরে মোট ৩ হাজার ৭৭৯ জন হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। এরপরই রয়েছে বিহার (৩ হাজার ১৫০ জন), মহারাষ্ট্র (২ হাজার ১৬৩ জন), মধ্যপ্রদেশ (২ হাজার ১০১ জন) এবং পশ্চিমবঙ্গের (১ হাজার ৯৪৮ জন) নাম।

আর রাজধানী নয়াদিল্লিতে মোট ৪৭২ টি খুনের তথ্য রেকর্ড করেছে এনসিআরবি।

অন্যদিকে করোনাভাইরাসের এই সময়ে (২০২০ সালে) ভারতে মোট ধর্ষণের ঘটনাও কিছুটা কমেছে। দেশটিতে ২০২০ সালে মোট ২৮ হাজার ৪৬টি ধর্ষণের ঘটনা রেকর্ড হয়েছে, ২০১৯ সালে যে সংখ্যা পৌঁছেছিল ৩২ হাজার ৫৫৯টিতে। ২০২০ সালে হওয়া ধর্ষণের এসব ঘটনায় ভুক্তভোগীর সংখ্যা ছিল ২৮ হাজার ১৫৩ জন।

এনসিআরবির তথ্য অনুযায়ী, গত বছর ভারতের রাজস্থান রাজ্যে সবচেয়ে বেশি ৫ হাজার ৩১০টি ধর্ষণের ঘটনা ঘটেছে। এরপরই আছে উত্তরপ্রদেশ (২ হাজার ৭৬৯টি), মধ্যপ্রদেশ (২ হাজার ৩৩৯টি) আর মহারাষ্ট্রের (২ হাজার ৬১টি)নাম।

এনসিআরবির পরিসংখ্যান বলছে, ২০২০ সালে দেশটিতে নারীদের বিরুদ্ধে মোট ৩৭ লাখ ১ হাজার ৫০৩টি অপরাধের ঘটনা নথিভুক্ত করা হয়েছে, যা আগের বছরের তুলনায় ৮ দশমিক ৩ শতাংশ কম। ২০১৯ সালে দেশটিতে এই সংখ্যা ছিল ৪ লাখ ৫ হাজার ৩২৬টি।

২০২০ সালে ভারতে স্বামী অথবা আত্মীয় স্বজনদের দ্বারা নিপীড়ণের শিকার হয়েছেন সবচেয়ে বেশি নারী। নারীদের বিরুদ্ধে সংঘটিত অপরাধের মধ্যে সর্বোচ্চ এক লাখ ১১ হাজার ৫৪৯টি ঘটনা নথিভুক্ত হয়েছে এই ক্যাটেগরিতে। একই সময়ে দেশটিতে অপহরণের ঘটনা ঘটেছে ৬২ হাজার ৩০০টি।

গত বছরে শিশুদের বিরুদ্ধে অপরাধের ঘটনায় শীর্ষ স্থানে ছিল মধ্যপ্রদেশ। রাজ্যটিতে শিশুদের বিরুদ্ধে অপরাধ সংক্রান্ত ১৭ হাজার ৮টি মামলা দায়ের হয়েছে।১৫ হাজার ২৭১টি মামলা নিয়ে দ্বিতীয় স্থানে আছে উত্তর প্রদেশ। এরপর তালিকায় জায়গা পেয়েছে মহারাষ্ট্র ও পশ্চিমবঙ্গ।

সূত্র: এনডিটিভি।

এমএন

মন্তব্য করুন

daraz
  • ভারত এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাতাসেই ভেঙে পড়ল সেতু
বাবুলকে আপত্তিকর অবস্থায় দেখে ফেলায় খুন হন মিতু
অবৈধভাবে ভারতে গিয়ে আটক ১৩ জনকে দেশে ফেরত
ভারতের রাষ্ট্রপতির কাছ থেকে পদ্মশ্রী নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা  
X
Fresh