Mir cement
logo
  • ঢাকা রোববার, ২০ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮

হজ পালনের বিষয়ে কী সিদ্ধান্ত নিলো ভারত?

ফাইল ছবি

বৈশ্বিক করোনাভাইরাসের জন্য গত বছর হজ বাতিল করা হয়। যা গত ২২০ বছরের ইতিহাসে হয়নি। সংক্রমণ নিয়ন্ত্রণে ভ্যাকসিন এলেও এখনো করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়নি। তাই এবার বিশেষ শর্ত ও বিধি অনুযায়ী পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

প্রতিবছর বিশ্বের প্রায় ২৫ লাখ মানুষ হজ পালন করার জন্য সৌদি আরব যান। সেদিক থেকে ভারত থেকেও প্রায় ২ লাখ মানুষ হজে অংশ নেন। তবে এবার ভারতীয়রা কি হজ পালনের সেই সুযোগ পাবেন? বিষয়টি নিয়ে শনিবার (৫ জুন) সিদ্ধান্ত জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী মুক্তার আব্বাস নকভি।

কেন্দ্রীয় এ মন্ত্রী বলেন, এবার হজ হবে কিনা তা নির্ভর করছে সৌদি সরকারের ওপর। সৌদি সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ভারত ব্যবস্থা নেবে।

ভারতের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, এ বছর কী পদ্ধতিতে এবং কোন শর্ত অনুযায়ী হজ পালন হবে তা পরে জানিয়ে দেয়া হবে। পরিস্থিতি মূল্যায়ন অব্যাহত রাখাসহ মানুষের স্বাস্থ্য সুরক্ষায় পদক্ষেপ নেবে সৌদির স্বাস্থ্য ইনস্টিটিউট।

উল্লেখ্য, করোনাভাইরাস পরিস্থিতির জন্য গত বছর সীমিত আকারে হজ পালন করা হয়েছিল। তবে সেবার সৌদিতে বসবাস করা মানুষরাই কেবল হজ পালন করার সুযোগ পেয়েছিলেন। প্রতি বছরই দেশটিতে প্রায় ২৫ লাখ মানুষ হজ পালন করে থাকেন। এছাড়াও ওমরা পালন করে থাকেন হাজারো মুসলিমরা।

এসআর/

RTV Drama
RTVPLUS