Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

করোনায় বিলম্ব হতে পারে ভোট গণনা

করোনায় বিলম্ব হতে পারে ভোট গণনা

করোনাভাইরাস সংক্রমণ পশ্চিমবঙ্গে নির্বাচনে প্রভাব ফেলেছে। ইতোমধ্যে সমশেরগঞ্জ ও জঙ্গিপুরে দুটি আসন করোনা আক্রান্ত হয়ে দুইপ্রার্থীর মৃত্যু হয়েছে। ভোট গণনা বুথ কম রাখা হয়েছে। এতে নির্বাচনের চূড়ান্ত ফলাফল ঘোষণা কিছুটা বিলম্ব হতে পারে।

পশ্চিমবঙ্গের নির্বাচন এবার কিছুটা প্রভাব বাংলাদেশে পরছে। এই নির্বাচনকে কেন্দ্র করে গত ২৬ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের স্বাধীনতা সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ঢাকা সফরে এসে মোদি গোপালগঞ্জের ওড়াকান্দি যান। সেখানে ‘মতুয়া’ সম্প্রদায়ের তীর্থস্থানে পূজা দেন তিনি। এ অঞ্চল থেকে ছড়িয়ে পড়া ‘মতুয়া’নামে একটি হিন্দু সম্প্রদায় পশ্চিমবঙ্গে বড় ভোট ব্যাংক, যারা তৃণমূলে ভোট দিয়ে থাকে বলে মনে করা হয়। সেই ভোট বিজেপির ঘরে নিয়ে আসাই মোদি ওড়াকান্দি যান। রাজনৈতিক ও কূটনৈতিক সব ধরনের পরিসংখ্যান শেষে নির্বাচনের মাঠেই ভোটাররা যোগ্য প্রার্থীকে নির্বাচিত করবেন। সেই পরিসংখ্যানে পশ্চিমবঙ্গের বিধানসভার মোট ২৯৪টি আসনের মধ্যে যে দল বা জোট ‘ম্যাজিক ফিগার’১৪৮টি আসন পাবে সরকার গঠন করবে তারাই। তবে ইতোমধ্যে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেসকেই এগিয়ে রাখছে বুথফেরত জরিপগুলো।

করোনা মহামারির সময়ে স্বাস্থ্যবিধি মেনে ভোটারদের ভোট গ্রহণ করা হয়। নির্বাচনে মোট আসন ২৯৪টি মধ্যে সমশেরগঞ্জ ও জঙ্গিপুরে দুটি আসন করোনা আক্রান্ত হয়ে দুইপ্রার্থীর মৃত্যুর কারণে ওই দুই আসনে ভোট ১৬ মে।৮ দফায় ৩৪ দিনের জমজমাট ভোট যুদ্ধ শেষে রোববার সকাল ৮ থেকে শুরু হবে ভোট গণনা, এদিনই জানা যাবে ফলাফল। করোনার কারণে এবার ভোট গণনা বুথ কম রাখায় ফলাফল ঘোষণা কিছুটা বিলম্ব হতে পারে।

এবিপি আনন্দে দেখানো বুথফেরত সমীক্ষা আবার বলছে, ১৫২ থেকে ১৬৪টি আসন পেতে পারে তৃণমূল। অর্থাৎ, ‘ম্যাজিক ফিগার’১৪৮টি আসনের চেয়ে সামান্য বেশি আসন পেয়ে তৃতীয় বারের জন্য ক্ষমতায় ফিরতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাদের সমীক্ষা বলছে, বিজেপি পেতে পারে ১০৯ থেকে ১২১টি আসন। বাম, কংগ্রেস এবং আব্বাস সিদ্দিকির সংযুক্ত মোর্চা পেতে পারে ১৪ থেকে ২৫টি আসন।

এফএ

RTV Drama
RTVPLUS