• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

বিকল্প বাবরি মসজিদ নির্মাণে প্রথম অনুদান দিলেন একজন হিন্দু ধর্মালম্বী

আরটিভি নিউজ

  ০৪ অক্টোবর ২০২০, ২০:০৬
বিকল্প বাবরি মসজিদ
বিকল্প বাবরি মসজিদ নির্মাণ প্রকল্পে ২১ হাজার রুপি অনুদান দিয়েছেন রোহিত শ্রীবাস্তব

ভারতের অযোধ্যায় মসজিদ নির্মাণ প্রকল্পের জন্য প্রথম আর্থিক অনুদান দিয়েছেন একজন হিন্দু ধর্মালম্বী। তার নাম রোহিত শ্রীবাস্তব। তিনি লখনৌ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের একজন কর্মকর্তা। মসজিদ নির্মাণে একজন হিন্দু ধর্মাবলম্বীর এই অনুদানের খবরে দেশজুড়েই প্রশংসা হচ্ছে। ভারতের শীর্ষ সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এমন একটি খবর প্রকাশ করেছে।

ওই খবরে বলা হয়, বিকল্প বাবরি মসজিদ নির্মাণ প্রকল্পে ২১ হাজার রুপি অনুদান দিয়েছেন রোহিত শ্রীবাস্তব। অনুদানের চেক গ্রহণ করেন সুন্নি ওয়াকফ বোর্ডের আওতাধীন ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশন মহাসচিব আতহার হুসাইন।

তিনি বলছেন, মসজিদ নির্মাণের জন্য প্রথম আর্থিক অনুদান এসেছে একজন হিন্দু ধর্মালম্বী ভাইয়ের কাছ থেকে। এটি ধর্মীয় সম্প্রীতির একটি উজ্জল দৃষ্টান্ত।

আর অনুদান দাতা রোহিত শ্রীবাস্তব দাবি করেছেন, ধর্মীয় সম্প্রীতির বার্তা দিতেই তিনি এই অনুদান দিয়েছেন। তিনি বলেন, সাম্প্রদায়িক বিভেদ ও অসহিষ্ণুতার এই সময়ে একতাবদ্ধ হওয়ার বার্তা দিতে চাই সবাইকে। তারই অংশ হিসেবে আমার বেতন থেকে ২১ হাজার রুপি অনুদান দিয়েছি।

রোহিত শ্রীবাস্তব আরও বলেন, আমি হলি বা দীপাবলি আমার মুসলিম বন্ধুদের ছাড়া উদযাপন করিনা। আর আমার মুসলিম বন্ধুরাও আমাকে ছাড়া ঈদ উদযাপন করে না। এটি শুধু আমাদের ব্যাপারে নয়, এটি মূলত ভারতের কোটি কোটি হিন্দু ও মুসলিমের গল্প

প্রসঙ্গত, ১৯৯২ সালের ৬ ডিসেম্বর একদল উগ্র হিন্দু ধর্মালম্বী বাবরি মসজিদ গুড়িয়ে দেযন। এর ফলে ভারত জুড়ে হিন্দু-মুশলিম দাঙ্গা ছড়িয়ে পড়ে। তাতে দুই ধর্মের প্রায় দুই হাজার মানুষ মারা যাযন। পরে সুপ্রিম কোর্টের নির্দেশে নতুন একটি মসজিদ নির্মাণের জন্য বাবরি মসজিদের স্থান থেকে ২৫ কিলোমিটার দূরে বিকল্প বাবরি মসজিদ নির্মাণের জন্য জমি বরাদ্দ হয়।

এসজে

মন্তব্য করুন

daraz
  • ভারত এর পাঠক প্রিয়
X
Fresh