Mir cement
logo
  • ঢাকা রোববার, ০১ আগস্ট ২০২১, ১৭ শ্রাবণ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ জুন ২০২১, ১৮:৫৭
আপডেট : ০৬ জুন ২০২১, ১৯:৪৬

অস্ট্রিয়ার ‘ইসলামের মানচিত্র’ প্রকাশ করায় খ্রিস্টান ও মুসলিম নেতাদের নিন্দা প্রকাশ

ইসলামিক সেন্টার ভিয়েনা, অস্ট্রিয়া

অস্ট্রিয়া সরকার ‘ইসলামের মানচিত্র’ প্রকাশ করার জন্য বিশ্বের বিভিন্ন দেশ ও মুসলিমরা নিন্দা জানিয়েছেন। ‘ইসলামের মানচিত্র’ প্রকাশের বিষয়টি মেনে নিতে না পেরে দেশটির একটি ক্যাথলিক গির্জা প্রধান সরকারের এমন পদক্ষেপের প্রতি নিন্দা প্রকাশ করেছেন।

অস্ট্রিয়া সরকারের বিতর্কিত এই ইসলামের মানচিত্রে ছয় শতাধিক মুসলিম সংস্থা ও মসজিদকে তুলে ধরা হয়েছে। এছাড়াও এর মধ্যে রয়েছে মুসলিম সদস্যদের ছবি ও তালিকা। যা অস্ট্রিয়ার সংখ্যালঘু মুসলিম জনগোষ্ঠীর বিরুদ্ধে প্রকাশে বৈষম্যমূলক আচরণকে অন্যদের উৎসাহ প্রদান করবে।

দেশটির ক্যাথলিক গির্জার প্রধান কার্ডিনাল ক্রিস্টোফ শোয়েবর্ন জানিয়েছেন, এমন ধারণা তৈরি করা সত্যিই খুব বিপজ্জনক। যা কিনা ধর্মীয় সম্ভাব্য সম্প্রদায়কে নেতিবাচক ও সন্দেহজনক হিসেবে উপস্থাপন করবে।

ইসলামের মানচিত্রটি প্রথমে উত্থাপন করে মুসলিম উগ্রবাদ তদন্তকারী একটি সরকারি সহায়তাপ্রাপ্ত প্রতিষ্ঠান। এ মানচিত্র প্রকাশ করায় সরকারের কঠোর সমালোচনা করেছে অস্ট্রিয়ার মুসলিমরা। মুসলিমদের অন্যদের কাছে সন্দেহভাজন হিসেবে চিহ্নিত করা হয়েছে। এছাড়া এতে ৬২০টির বেশি মসজিদের নাম-ঠিকানা, বিভিন্ন ইসলামী সংস্থা, কর্মকর্তা ও তাদের সঙ্গে যোগাযোগের বেশ কিছু তথ্য দেয়া হয়েছে। যে কারণে দেশটির মুসলিমরা সহিংসতা ও বৈষম্যের শিকার হতে পারেন বলে মেনে করা হচ্ছে। সূত্র : আল-জাজিরা

এসআর/

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS