logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

অস্ট্রেলিয়ার তাসমানিয়া অঙ্গরাজ্যে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন

অস্ট্রেলিয়ার তাসমানিয়া অঙ্গরাজ্যে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন

অস্ট্রেলিয়ার তাসমানিয়া অঙ্গরাজ্যের হোবার্ট শহরে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে দিনের শুরুতেই জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হোবার্ট শহরের মেয়র অ্যানা এম. রেনল্ডস।

ক্যানবেরার বাংলাদেশি হাইকমিশনের সার্বিক সহযোগিতা ও হোবার্ট বাংলাদেশি কমিউনিটির পক্ষে বর্তমান সভাপতি নূর রহমান ও সাবেক সভাপতি আশফাকুর রহমানসহ অন্যান্য সদস্যদের ঐকান্তিক প্রচেষ্টায় এ আয়োজন করা হয়।

হোবার্টে বসবাসরত সিনিয়র সিটিজেনদের অংশগ্রহণের মধ্য দিয়েই এই পতাকা উত্তোলন কর্মসূচি পরিচালিত হয়। বৈশ্বিক মহামারির কারণে এই কার্যক্রমে প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণ সীমিত রাখা হয়।

অনুষ্ঠানের শুরুতে উপস্থিত সবাইকে মহান স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়ে বাংলাদেশি কমিউনিটির সভাপতি নূর রহমান তার স্বাগত বক্তব্য প্রদান করেন। বক্তব্যের শুরুতে তিনি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে সকল মুক্তিযোদ্ধা এবং শহীদদের অবদান শ্রদ্ধাভরে স্মরণ করেন।

এ সময় তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধে বিশেষ অবদান রাখা চার অস্ট্রেলিয়ান নাগরিক, বাংলাদেশের অকৃত্রিম বন্ধু উইলিয়াম এ এস অডারল্যান্ড বীর প্রতীক, এন্থোনি লরেন্স ক্লিফটন, ড. জিওফ্রেই ডেভিস এবং প্রফেসর হারবার্ট ফেইথ-এর অবদান তুলে ধরেন এবং তাদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

হোবার্ট বাংলাদেশি কমিউনিটির কোষাধ্যক্ষ ও অ্যাকোটেক্স অ্যাডভাইজারি’র স্বত্বাধিকারী মাহতাবুদ্দিনের কাছে আয়োজনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এই ধরনের উদ্যোগ প্রবাসে আমাদেরকে বহু সংস্কৃতির প্রসার, আমাদের পরবর্তী প্রজন্ম ও বৃহত্তর অস্ট্রেলিয়ান সম্প্রদায়ের কাছে সত্য ইতিহাস ও সংস্কৃতি উপস্থাপন করতে বিশেষ ভূমিকা পালন।

এফএ

RTV Drama
RTVPLUS