logo
  • ঢাকা সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭

উত্তর কোরিয়াকে আলোচনায় ফেরাতে মুন-ট্রাম্প ফোনালাপ

উত্তর কোরিয়াকে আলোচনার টেবিলে ফিরিয়ে আনতে ফোনালাপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও সাউথ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের অফিস জানিয়েছে, উভয় দেশের প্রেসিডেন্ট প্রায় ২০ মিনিট মতবিনিময় করেন। ওই বৈঠকে উত্তর কোরিয়ার সাম্প্রতিক প্রতিক্রিয়া নিয়েও আলোচনা হয়েছে বলে জানিয়েছে প্রেসিডেন্টের অফিস। খবর এবিসির।

আগামী ১২ জুন সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে ঐতিহাসিক বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তবে এর আগে মঙ্গলবার ওয়াশিংটনে এক বৈঠকে মিলিত হবেন মুন জায়ে ইন ও ডোনাল্ড ট্রাম্প।

গেলো মাসে উত্তর-দক্ষিণ কোরিয়ার মধ্যে ঐতিহাসিক সম্মেলনের পর কোরিয়ান উপদ্বীপে শান্তি ফিরে আসার ব্যাপারে আশার সঞ্চার হয়। কিন্তু সাম্প্রতিক দিনগুলোতে উত্তর কোরিয়া ট্রাম্পের সঙ্গে ওই বৈঠক থেকে সরে আসার হুমকি দেয়।

--------------------------------------------------------

আরও পড়ুন : সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশিসহ নিহত ৯

--------------------------------------------------------

বৃহস্পতিবার উত্তর কোরিয়ার প্রধান মধ্যস্থতাকারী রি সন গিয়ন বলেছেন, তাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত দক্ষিণ কোরিয়ার সঙ্গে বৈঠকে বসবে না উত্তর কোরিয়া। ‘ম্যাক্স থান্ডার’ নামে যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়া যৌথ বিমান মহড়ার ঘটনায় এপ্রিলের ওই ঐতিহাসিক বৈঠকের বিভিন্ন চুক্তির বিস্তারিত আলোচনায় বসার কথা ছিল দুই কোরিয়ার কর্মকর্তাদের।

এর আগের দিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠকে বসতে অস্বীকৃতি জানায় উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়া-যুক্তরাষ্ট্রর চলমান যৌথ সামরিক মহড়ার কারণেই এই অনীহা বলে জানায় উত্তর কোরিয়া।

তবে উত্তর কোরিয়ার হুমকির পরও সিঙ্গাপুরে বৈঠকের ব্যাপারে আত্মবিশ্বাসী রয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি বলেছেন, বৈঠক বাতিল হয়ে যেতে পারে এমন কোনো কথা তিনি শোনেননি।

কিন্তু বৃহস্পতিবার প্রেসিডেন্ট ট্রাম্প হুঁশিয়ারি উচ্চারণ করেন যে, উত্তর কোরিয়া পরমাণু পরীক্ষা না থামালে তাদের পরিণতি লিবিয়ার মতো হবে। তিনি বলেন, পরমাণু নিরস্ত্রীকরণে সম্মত হলে কিম জং উন অবশ্যই ক্ষমতায় থাকবেন। তবে পরমাণু নিরস্ত্রীকরণ না মানলে লিবিয়ার নেতা মুয়াম্মার গাদ্দাফির মতো তার অবস্থা হবে।

আরও পড়ুন :

RTV Drama
RTVPLUS