• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

বড় ধাক্কা রেমিট্যান্সে, প্রবাসীদের কপালে চিন্তার ভাঁজ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ সেপ্টেম্বর ২০২১, ২০:৩১
প্রবাসী

করোনা সংক্রমণ শুরু হওয়ার পর থেকে বিভিন্ন সময়ে বাংলাদেশি প্রবাসীরা মালয়েশিয়া থেকে দেশে ফিরেছেন। বর্তমানে করোনা সংক্রমণ কমলেও দেশে ছুটিতে আসা প্রবাসীরা সহসায় মালয়েশিয়া ফিরতে পারছেন না। এতে আগামীতে প্রবাসী আয়ে বড় ধরনের ধাক্কার আশঙ্কা রয়েছে।

মালয়েশিয়া সরকার কিছু শর্ত আরোপ করায় ২০২১ সালের ভেতর পুনরায় মালয়েশিয়ায় ফিরতে পারছেন না প্রবাসীরা। অথচ দেশে ছুটিতে আসা প্রবাসীরা ভেবেছিলেন মালয়েশিয়া করোনা সংক্রমণ কমলে চলতি বছরের শেষ নাগাদ কাজে যোগ দিতে পারবেন। কিন্তু রোববার (১৯ সেপ্টেম্বর) মালয়েশিয়ার স্থানীয় গণমাধ্যমে এক বিবৃতিতে দেশটির মানবসম্পদ এম সারাভানান বলেছেন, বিদেশি কর্মীদের মালয়েশিয়ায় ফের প্রবেশের নিষেধাজ্ঞা ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হবে।

তিনি বলেন, ছুটিতে থাকা বিদেশি সাধারণ শ্রমিক ও গৃহপরিচারিকা (মেইড) কাজে কখন ফিরতে পারবেন সেই বিষয়ে মালয়েশিয়ার জাতীয় নিরাপত্তা কাউন্সিল, স্বরাষ্ট মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেবে।

বিবৃতিতে তিনি আরও বলেন, নিবন্ধিত এবং আমাদের দ্বারা লাইসেন্সপ্রাপ্ত বেসরকারি কর্মসংস্থান সংস্থাগুলোকে অনুরোধ করছি এবং পরামর্শ দিচ্ছি যে, উৎস দেশ থেকে গৃহকর্মীদের প্রবেশের বিষয়ে নিয়োগকর্তাদের বিভ্রান্ত করে আমাদের পরামর্শ ছাড়া এমন কোনো বিবৃতি বা বিজ্ঞাপন দেবেন না।

মালয়েশিয়ায় সবচেয়ে বেশি ইন্দোনেশিয়ার গৃহকর্মী বা গৃহপরিচারিকা কাজ করে থাকেন। তাই মন্ত্রণালয়গুলো ইন্দোনেশিয়ার সরকারের সঙ্গে গৃহপরিচারিকা নিয়োগের বিষয়ে একটি সমঝোতা স্মারক (এমওইউ) চূড়ান্ত করার জন্য আলোচনার পর্যায়ে রয়েছে।

করোনার কারণে ২০১৯ সালের ১৮ মার্চ দেশটিতে সর্বাত্মক লকডাউন চলে। তখন বিভিন্ন সময়ে বিদেশি কর্মীরা ছুটিতে কিংবা জরুরি প্রয়োজনে নিজ নিজ দেশে গিয়েছিলেন তারা এখনও আটকা পড়েছেন।

২০২০ সালের নভেম্বর থেকে শুরু ২০২১ সালের জুনের আগ পর্যন্ত মাই ট্রাভেল পাস (এমটিপি) নামে একটি অনলাইন অ্যাপের মাধ্যমে আবেদন করে মালয়েশিয়াতে কিছু কিছু ছুটিতে থাকা কর্মী প্রবেশ করেছিলেন। কিন্তু চলতি বছরের জুন থেকে কঠোর লকডাউন শুরু হওয়ায় এমটিপির মাধ্যমে আবেদন করে মালয়েশিয়ায় প্রবেশ সম্পূর্ণভাবে বন্ধ হয়ে যায়।

বিদেশি শ্রমিকরা কবে নাগাদ কাজে যোগ দিতে পারবেন সুনির্দিষ্ট করে কিছু বলেনি মালয়েশিয়া সরকার।

এফএ

মন্তব্য করুন

daraz
  • এশিয়া এর পাঠক প্রিয়
আরও পড়ুন
১৯ দিনে প্রবাসী আয় ১৪ হাজার কোটি টাকা
প্রবাসীদের রেমিট্যান্স উন্নয়নের একটি মূল শক্তি : সমাজকল্যাণমন্ত্রী
রেমিট্যান্সে ঈদের সুবাতাস, ১২ দিনে এলো ৮৭ কোটি ডলার
রেমিট্যান্সে শীর্ষে ঢাকা, পাঁচ নম্বরে নোয়াখালী
X
Fresh