• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

তিন মুসলিম দেশের সাথে বন্ধুত্ব চায় ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৭ জুন ২০২১, ২১:৩৪
ইসরায়েল

দক্ষিণ-পূর্ব এশিয়ার মুসলিম সংখ্যাগরিষ্ঠ তিনটি মুসলিম দেশের সঙ্গে ভালো সম্পর্ক স্থাপনের জন্য উদ্যোগ গ্রহণের কথা জানিয়েছে ইসরায়েল। দেশ তিনটি হলো মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও ব্রুনেই। বৃহস্পতিবার (১৭ জুন) সিঙ্গাপুরে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূত সাগি কারনি গণমাধ্যমে সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন।

ফিলিস্তিনের ভূখণ্ডে গত মে মাসের ১১ দিনের ইসরায়েলি সেনা বাহিনীর হামলায় নিন্দা জানিয়েছিল দক্ষিণ-পূর্ব এশিয়ার এই তিনটি দেশ। ইসরায়েলি বাহিনীর হামলায় তখন ফিলিস্তিনের শিশুসহ আড়াই শতাধিক মানুষের প্রাণহানি হয়েছে। ইসরায়েলের এ হামলাকে ‘ফিলিস্তিনি জনগণের প্রতি আগ্রাসন’ উল্লেখ করে হামলা বন্ধের দাবিতে জাতিসংঘের হস্তক্ষেপ কামনা করেছিল মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও ব্রুনেই।

দক্ষিণ-পূর্ব এশিয়ার এই তিনটি দেশের সঙ্গে আনুষ্ঠানিক কোনো সম্পর্ক নেই ইসরায়েলের। এসব দেশ ‘ফিলিস্তিন-ইসরায়েল’ বিরোধ নিরসনে সমাধানের ধারণা সমর্থন করে। এ তিন দেশের সমালোচনার জবাবে সাগি কারনি জানিয়েছেন, মুসলিমপ্রধান এ তিন দেশ সংঘাতের প্রকৃত কারণ উপলব্ধি করতে পারেননি। বিষয়টি ইসরায়েল ও হামাসের মধ্যকার। ফিলিস্তিনদের বিরুদ্ধে নয়।

এসব দেশের সঙ্গে বন্ধুত্ব সম্পর্ক স্থাপনের প্রতি আগ্রহ প্রকাশ করে সাগি আরও বলেন, আলোচনার জন্য সব সময় আমরা (ইসরায়েল) প্রস্তুত। দরজা উন্মুক্ত রয়েছে। আমি মনে করছি না সুসম্পর্ক তৈরির পথ বেশি কঠিন হবে। সূত্র : আরব নিউজ


এসআর/

মন্তব্য করুন

daraz
  • এশিয়া এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৩২ দেশকে ইসরায়েলের চিঠি, কি ছিল সেই চিঠিতে
মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশি গ্রেপ্তার
ইসরায়েলকে সহায়তা প্রসঙ্গে যা জানাল সৌদি আরব
ইসরায়েলকে সহায়তা করায় উত্তাল জর্ডান
X
Fresh