Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮

ভারতের মতো নেপালেও করোনার থাবা

ভারতের মতো নেপালেও করোনার থাবা

ভারতের মতো করোনাভাইরাসের মহামারি নেপালে ধীরে ধীরে শুরু হয়েছে। কয়েক দিনে করোনা সংক্রমণ ও মৃত্যু বেড়েছে। পরিস্থিতি সামাল দিতে নেপাল সরকারকে কঠোর পদক্ষেপ গ্রহণের কথা বলেছেন চিকিৎসকরা।

করোনা সংক্রমণ বাড়ায় নেপালে হাসপাতালগুলো রোগীতে পরিপূর্ণ। পরিস্থিতি সামাল দিতে দেশটির প্রধানমন্ত্রী অন্য দেশের সহযোগিতা চেয়েছেন।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএন-এর প্রতিবেদনে বলা হয়েছে, নেপালে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। ভারতে গত দু’সপ্তাহ সংক্রমণের হার যেমন ছিল নেপালেও তেমনটি দেখা গেছে।

সরকারের দেওয়া তথ্যের ওপর ভিত্তি করে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিস (আইএফআরসি) জানায়, গত সপ্তাহ যে পরিমাণ করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে এর ৪৪ শতাংশই পজিটিভ।

নেপালের রেডক্রসের চেয়ারপারসন ড. নেত্রা প্রসাদ তিমসিনা এক বিবৃতিতে বলেন, সঠিক পদক্ষেপের অভাবে করোনা পরিস্থিতি ভারতের মতো নেপালেও হতে পারে।

নেপালের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র ড. সামির আধিকারী বলেন, করোনা সংক্রমণের পরস্থিতি দিনকে দিন ভয়াবহ হয়ে উঠছে।

গত মাসে নেপালে দিনে ১০০ জন করোনা শনাক্ত হয়েছে। এখন দৈনিক ৮ হাজার ৬০০ জন শনাক্ত হচ্ছে। ভারতের সঙ্গে সীমান্ত খোলা রাখায় পরিস্থিতি এমন হয়েছে বলে দায়ী করছেন অনেকে।

নেপালে করোনা আক্রান্ত প্রায় ৩ লাখ ৭০ হাজার মানুষ। মৃত্যু ৩ হাজার ৫২৯ জন। সুস্থ হয়েছেন ২ লাখ ৯২ হাজার ৪৯০ জন।

এফএ

RTV Drama
RTVPLUS