• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

কাবা শরিফের ‘মাকামে ইব্রাহিম’র রহস্যময় ছবি প্রকাশ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ মে ২০২১, ১৭:১৭
কাবা শরিফের ‘মাকামে ইব্রাহিম’র রহস্যময় ছবি প্রকাশ
কাবা শরিফের ‘মাকামে ইব্রাহিম’র রহস্যময় ছবি প্রকাশ

সৌদি আরবের মক্কার কেন্দ্রীয় মসজিদে ‘মাকামে ইব্রাহিম’ বা ইব্রাহিমের স্টেশন’র ছবি প্রকাশ করা হয়েছে। যা এর আগে কখনো প্রকাশ করা হয়নি। বুধবার (৫ মে) আল-আরাবিয়া সংবাদের একটি প্রতিবেদন থেকে জানা গেছে এ তথ্য।

মাকাম শব্দের আভিধানিক অর্থ হচ্ছে দণ্ডায়মান ব্যক্তির পা রাখার জায়গা। ‘মাকামে ইব্রাহিম’ বলতে সেই পাথরকে বুঝানো হয় যে পাথরটি কাবা শরীফ নির্মাণের সময় ইসমাইল (আ.) নিয়ে এসেছিলেন। যার উপর দাঁড়িয়ে কাবা ঘর নির্মাণ করেছিলেন।

ইসমাইল (আ.) পাথর এনে দিতেন এবং ইব্রাহিম (আ.) পবিত্র হাতে সেই পাথরগুলো কাবার দেয়ালে রাখতেন। উপরে উঠার প্রয়োজন হলে পাথরটি অলৌকিকভাবে উপরের দিকে উঠত। (সূরা আলে ইমরান- ৯৭ নং আয়াত)

সৌদির দুই পবিত্র মসজিদের জেনারেল প্রেসিডেন্সির ইঞ্জিনিয়ারিং বিভাগ এর একদিন আগে ব্ল্যাক স্টোন বা কালো পাথরের অনুরূপ একটি ছবি বিস্তারিত বর্ণনাসহ প্রকাশ করেছিলে। যা আরবীতে ‘হাজরে আসওয়াদ’ নামে পরিচিত। প্রতিটি ছবি তৈরি করতে সময় লেগেছে ৭ ঘণ্টা সময় এবং ছবিগুলো ১৬০ গেগাবাইটের এবং অবিশ্বাস্য ৪৯ হাজার মেগাপিক্সেলের।

মাকাম ইব্রাহিম সেই পাথর যার উপর দাঁড়িয়ে ইব্রাহিম (আ.) কাবার উচু উচু দেয়াল নির্মাণ করেছিলেন। সেখানে ইব্রাহিম (আ.)-এর পায়ের ছাপ রয়েছে।

এসআর/

মন্তব্য করুন

daraz
  • এশিয়া এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ওমরাহ যাত্রীদের জন্য নতুন নির্দেশনা সৌদির
বাংলাদেশের জ্বালানি খাতে ১৪০ কোটি ডলার বিনিয়োগ সৌদির
সৌদি আরবে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন
ঈদে সৌদিতে টানা ৬ দিনের ছুটি
X
Fresh