• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মধ্যপ্রাচ্যে চাঁদ দেখা যায়নি, সৌদিতে রোজা শুরু মঙ্গলবার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১১ এপ্রিল ২০২১, ২২:০৮
মধ্যপ্রাচ্যে চাঁদ দেখা যায়নি, সৌদিতে রোজা শুরু মঙ্গলবার
মধ্যপ্রাচ্যে চাঁদ দেখা যায়নি, সৌদিতে রোজা শুরু মঙ্গলবার

আজ রোববার (১১ এপ্রিল) সৌদি আরবের আকাশে মাহে রমজান মাসের চাঁদ দেখতে পাওয়া যায়নি। ফলে আগামীকাল সোমবার (১২ এপ্রিল) ৩০ দিন পূর্ণ হবে শাবান মাসের। অর্থাৎ আগামী মঙ্গলবার (১৩ এপ্রিল) থেকে সৌদিতে শুরু হবে মাহে রমজান মাস। রোববার সংযুক্ত আরব আমিরাতের ইংরেজি দৈনিক খালিজ টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়েছে এ তথ্য।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, সৌদি আরবের জাতীয় চাঁদ দেখা কমিটি রোববার সন্ধ্যায় দেশটির কোনো অঞ্চলে মাহে রমজানের মাসের চাঁদ দেখতে পায়নি। এছাড়া সৌদির মতো মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশ যেমন সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, মিসর, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুরেও মঙ্গলবার থেকে রোজা শুরু হবে।

জানা গেছে, রোববার সন্ধ্যায় সৌদির চাঁদ দেখা কমিটি খালি চোখে চাঁদ দেখার জন্য বৈঠকে বসেছিল। এর আগে সৌদির সর্বোচ্চ আদালত থেকে দেশের সকল মানুষকে যেকোনো অঞ্চল থেকে চাঁদ দেখার জন্য আহ্বান জানিয়েছিলেন।

বিশ্ব মুসলিম উম্মাহ’র জন্য রমজান মাস হচ্ছে অন্যতম একটি মাস। এ মাসটি ইসলামের অন্যতম একটি স্তম্ভও। বিশ্ব মুসলিমবাসী প্রতি বছর ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র এ মাসটি পালন করে থাকে। ধনী-গরিব নির্বিশেষে সকল শ্রেণি-পেশার মানুষ তাদের সৃষ্টিকর্তার প্রতি অত্যন্ত ধৈর্যের এবং সংযমের সঙ্গে পুরো মাসটি কাটিয়ে থেকে। শাওয়াল মাসের চাঁদ দেখে পবিত্র ঈদ-উল-ফিতর উদযাপনের মধ্য দিয়ে রমজানের পুরো মাসের আনন্দ উদযাপন করে।

এসআর/

মন্তব্য করুন

daraz
  • এশিয়া এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রোজায় সহবাসে মানতে হবে যেসব বিধান
নতুন সূচিতে চলছে অফিস-আদালত ও ব্যাংক
প্রথম রোজার সেহরি ও ইফতারের সময়সূচি
পবিত্র রমজান মাসে রোজাদারের করণীয় ও বর্জনীয়
X
Fresh