logo
  • ঢাকা মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭

মিয়ানমার থেকে ২ কোটি টন চাল আনবে বাংলাদেশ

Bangladesh, import, rice, Myanmar
মিয়ানমার থেকে ২ কোটি টন চাল আনবে বাংলাদেশ

মিয়ানমার থেকে সরকারিভাবে ১ কোটি টন এবং বেসরকারিভাবে ১ কোটি টন মোট ২ কোটি টন চাল বাংলাদেশে আসবে বলে জানা গেছে। চালের দাম নিয়ন্ত্রণে রাখতে চাল আমদানির এমন সিদ্ধান্ত নিয়েছে সরকার।বাজারে চালের মূল্য অতীতের সব রেকর্ড ছাড়িয়ে যায় এবং ফলশ্রুতিতে সরকারি চালের মজুদ বৃদ্ধির সব চেষ্টাই অসফল রয়ে যাচ্ছে। এজন্য রোহিঙ্গা সংকটকে পাশ কাটিয়েই এ সিদ্ধান্ত নিতে হলো সরকারকে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম বলেন, চালের মূল্য, বাণিজ্য বীমা ও আন্তঃপরিবহনসহ সব খরচ হিসেবে প্রতি টন ৪৮৫ মার্কিন ডলার মূল্যে বাংলাদেশ-মিয়ানমার দ্বিপক্ষীয় আন্তঃসরকার চুক্তির (জি-টু-জি) আওতায় চাল ক্রয় করবে বাংলাদেশ। আমাদের মুল লক্ষ্য চালের দাম স্থিতিশীল করা।

চলতি বছরের জুন মাসের মধ্যে সরকারিভাবে ১ কোটি টন এবং বেসরকারি আমদানিকারকগণ আরও ১ কোটি টন চাল আমদানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। খুব শিগগির এ বিষয়ক চুক্তি স্বাক্ষরিত হবে এবং এপ্রিলের মধ্যে ধাপে ধাপে চাল দেশে আনা হবে বলে জানান খাদ্য সচিব।

উল্লেখ্য, প্রতি বছর প্রায় সাড়ে তিন কোটি টন চাল উৎপাদনকারী দেশ হিসেবে উৎপাদনের দিক থেকে বাংলাদেশে বিশ্বে তৃতীয়। তবে বন্যা, খরা বা অন্যান্য প্রাকৃতিক দুর্যোগ আঘাত হানার প্রেক্ষিতে খাদ্যশস্যের চাহিদা পূরণে অনেকসময় বাংলাদেশ চাল আমদানি করে থাকে।

এফএ

RTV Drama
RTVPLUS