• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

গুমের গুঞ্জন ভেঙে প্রকাশ্যে এলেন জ্যাক মা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২০ জানুয়ারি ২০২১, ১৬:৫৪
Jack,  broke,rumor, disappearance,came, public
আলীবাবার প্রতিষ্ঠাতা বিশিষ্ট শিল্পপতি ও অ্যান্ট গ্রুপের মালিক জ্যাক মা

চীনের প্রযুক্তিপণ্য প্রতিষ্ঠান আলীবাবার প্রতিষ্ঠাতা বিশিষ্ট শিল্পপতি ও অ্যান্ট গ্রুপের মালিক জ্যাক মা দুই মাস আত্মগোপনে থাকায় জনমনে বিভিন্ন ধরনের গুঞ্জনের সৃষ্টি হয়। এবার সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে প্রকাশ্যে জনসম্মুখে এলে জ্যাক মা। আজ বুধবার (২০ জানুয়ারি) ভিডিও কনফারেন্সের মাধ্যমে চীনের ১০০ জন পল্লী শিক্ষকের সঙ্গে সাক্ষাৎ করেন আলীবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা। খবরটি প্রকাশে হংকংয়ের স্টক এক্সচেঞ্জে আলিবাবার শেয়ারের দাম ছয় শতাংশ বেড়েছে।

আলীবাবা প্রতিষ্ঠানে চীন প্রশাসনের কঠোর হস্তক্ষেপে ২০২০ সালে অক্টোবর প্রথম জনসম্মুখে এসেছিলেন জ্যাক মা। নভেম্বর ও ডিসেম্বর এ দুই মাস তিনি আত্মগোপন করেছিলেন। আজ চীনের ১০০ জন পল্লী শিক্ষকে নিজ চ্যারিটি ফাউন্ডেশনের অন্যতম উদ্যোক্তা হিসাবে সম্বোধন করেন জ্যাক মা। সূত্র: সিএনএন

করোনা কারণে অনলাইনের মাধ্যমে এ সভা অনুষ্ঠিত হয়। এ সময় জ্যাক মা বলেন, মহামারির কারণে আমরা সানায়ায় গিয়ে সশরীরে দেখা করতে পারিনি। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে আমাদের সানায়া ভ্রমণে সময় বের করা হবে।

ভিডিও বার্তায় তিনি আরও বলেন, সতীর্থদের সঙ্গে মিলে ঠিক করেছি, শিক্ষার প্রসারে নিজেদের উৎসর্গ করবো। গ্রামাঞ্চলের সমৃদ্ধিসাধন আমাদের মতো ব্যবসায়ীদের দায়িত্বের মধ্যেও পড়ে।
জ্যাক মা সরাসরি ক্যামেরায় কোথা থেকে কথা বলেছিলেন সে বিষয়ে পরিষ্কার করে কিছু জানা যায়নি।

এদিকে, যুক্তরাষ্ট্রের জনপ্রিয় 'দ্য অ্যাপ্রেনটিস' টিভি শোর আদলে জ্যাক মা চালু করেন 'আফ্রিকা’স বিজনেস হিরোজ' নামের একটি অনুষ্ঠান। সেই অনুষ্ঠানে তরুণ আফ্রিকান উদ্যোক্তাদের মধ্যে ব্যবসায়িক উদ্ভাবনী ক্ষমতা নিয়ে প্রতিযোগিতার আয়োজন করা হয়। আর বিজয়ী পান ১৫ লাখ মার্কিন ডলারের আকর্ষণীয় আর্থিক পুরস্কার। ওই অনুষ্ঠানের চূড়ান্ত রাউন্ডেও উপস্থিত ছিলেন না জ্যাক মা। বিচারক প্যানেলের ওয়েবপেজ থেকেও সরিয়ে নেওয়া হয়েছে এই চীনা ধনকুবেরের নাম। এমনকি অনুষ্ঠানের প্রমোশনাল ভিডিওতে তার অংশটুকু কেটে বাদ দেওয়া হয়েছে। যে কারণে, তিনি আদৌ মুক্ত নাকি গৃহবন্দি তা নিয়েও শঙ্কা দেখা দিয়েছিল।

এফএ

মন্তব্য করুন

daraz
  • এশিয়া এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘এখন আমার কি হবে, মনুরে লইয়া কোন পথে যামু’
বাবা-মাকে খুঁজছে ৫ বছরের অবুঝ শিশু জুনায়েদ
তীব্র তাপপ্রবাহ, সতর্ক থাকতে মাইকিং
সূর্যের তাণ্ডব আর শেষের রোমাঞ্চে মুম্বাইয়ের দাপুটে জয়
X
Fresh