• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আলীবাবা প্রতিষ্ঠাতা ‘জ্যাক মা’ নিখোঁজ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৪ জানুয়ারি ২০২১, ২১:০৬
Alibaba, founder, 'Jack Ma', missing
আলীবাবা প্রতিষ্ঠাতা ‘জ্যাক মা’ নিখোঁজ

আলীবাবা এবং অ্যান্ট গ্রুপের প্রতিষ্ঠাতা চীনা ধনকুবের জ্যাক মা কয়েক দিন ধরে ‘নিখোঁজ’হয়েছেন বলে ধারনা করা হচ্ছে। গত দুই মাসেরও বেশি সময় ধরে জনসম্মুখে দেখা যায়নি এই ধনকুবেরকে।

আন্তর্জাতিক গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে কিছু দিন ধরেই জ্যাক মার খোঁজ পাওয়া যাচ্ছে না।

প্রতিবেদন জানা গেছে, ৫৬ বছর বয়সী জ্যাক মা’র ব্যবসায়িক সাম্রাজ্যের দিকে কঠোর চাপ সৃষ্টি করেছে চীন। এরপর থেকেই দৃষ্টির আড়ালে জ্যাক মা। দেশটির নিয়ন্ত্রক সংস্থা বৃহত্তম ই-কমার্স কোম্পানি আলীবাবার বিরুদ্ধে গত ডিসেম্বরেই তদন্ত শুরু করে। বিশ্ব পরিচিত এই প্রতিষ্ঠানটিকে অনেকে ‘চীনের অ্যামাজন’বলেও আখ্যা দিয়ে থাকেন। এছাড়াও দেশটির সরকার নভেম্বরে কিছু নতুন নিয়ম চালু করেন।

গত অক্টোবরে সাংসাইতে এক সম্মেলনে চীনের আর্থিক নিয়ন্ত্রণ ব্যবস্থার সমালোচনা করেন সফল ব্যবসায়ী জ্যাক মা। তার সমালোচনার কয়েক সপ্তাহ পরই নতুন কিছু নিয়ম চালু করে চীন। তখন জ্যাক মা দেশটির ব্যবহৃত বৈশ্বিক আর্থিক নিয়মকানুনকে ‘একটি বুড়োদের ক্লাব’ উল্লেখ করে বলেন, ‘ভবিষ্যৎ নিয়ন্ত্রণের ক্ষেত্রে আমরা গতকালের পদ্ধতি ব্যবহার করতে পারি না’।

গত নভেম্বরে ডেবট-ফিন্যান্সিং স্টার্টআপ ক্যাপিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা ব্লেয়ার সিলভারবার্গ বলেছিলেন, জ্যাক মা’র ওপর আধিপত্য বিস্তার করার জন্য নতুন নিয়ম চালু করা হয়েছে।

২০১৯ সালে ২০১৯ সালে আলীবাবার চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেছিলেন জ্যাক মা। কিছুদিন আগে পর্যন্ত জ্যাক মা চীনের সবচেয়ে ধনী ব্যক্তি ছিলেন এবং তার ৬০ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি আর্থিক সম্পদ ছিল। তবে, চীন আর্থিক প্রযুক্তি শিল্পের জন্য কঠোর নিয়ম করায় গত দুই মাসে জ্যাক মার ১২ বিলিয়ন মার্কিন ডলার ক্ষতি হয়েছে। ব্লুমবার্গ বিলিয়নিয়ারস ইনডেক্স অনুসারে, আজ জ্যাক মার সম্পদের পরিমাণ ছিল ৫০.৬ বিলিয়ন মার্কিন ডলার এবং চীনা ধনকুবেরদের মধ্যে চতুর্থ স্থানে নেমে এসেছেন।

এসআর/এফএ

মন্তব্য করুন

daraz
  • এশিয়া এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মস্কো হামলার ঘটনায় এখনও নিখোঁজ ১৪৩
প্রভাসের নতুন সিনেমার স্বত্ব বিক্রি হলো যত টাকায়
ঈদ উপলক্ষে দুদিনের টোল ফ্রি ঘোষণা মালয়েশিয়ার
নাবালকেরা সামাজিকমাধ্যম ব্যবহার করতে পারবে না
X
Fresh