• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ইসরায়েলি নির্যাতনের ভিডিও ফের প্রকাশ করলো ইউটিউব (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ এপ্রিল ২০১৮, ১৮:৫৯
ফাইল ছবি

সোশ্যাল মিডিয়ায় ব্যাপক সমালোচনার পর ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি নির্যাতনের ভিডিও বুধবার আবারও প্রকাশ করেছে ইউটিউব। এর আগে ওই কন্টেন্টটি ভিডিও-শেয়ারিং প্লাটফর্মের বিধি লঙ্ঘন করেছে উল্লেখ করে রোববার ভিডিওটি মুছে দেয় ইউটিউব।

গাজায় সাম্প্রতিক বিক্ষোভে ইসরায়েলি বাহিনীর হাতে নিহত ফিলিস্তিনিদের সম্মানার্থে ইউটিউবে ওই ভিডিওটি প্রকাশ করেছিলেন ফিলিস্তিনের অ্যাকাডেমিক ও অধিকারকর্মী সানা কাসেম।

সুপরিচিত মার্কিন অধ্যাপক ও অধিকারকর্মী নরম্যান ফিনকেলস্টেইন ওই ভিডিওটি রিপোস্ট করেন। তবে ইউটিউব সেটিও আবার মুছে দেয়। পরে ফিনকেলস্টেইন ওই ভিডিও মুছে ফেলার কারণ জানতে চেয়ে ইউটিউবকে ই-মেইল করে।

তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সিকে ফিনকেলস্টেইন জানিয়েছেন, গাজার সব শিশুকে ইসরায়েল হত্যা করা পর্যন্ত তারা ধৈর্য সহকারে অপেক্ষা করবে। তারপর তারা ওই ভিডিও রিপোস্ট করবে।

--------------------------------------------------------
আরও পড়ুন : ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাবেন: ম্যাক্রোঁ
--------------------------------------------------------

আনাদোলু এজেন্সিকে সাক্ষাৎকার দেয়ার কিছুক্ষণ পর ইউটিউব ফিনকেলস্টেইনের ই-মেইলের জবাব দেয়। ইউটিউব জানায়, তারা ওই ভিডিওটি আবারও তাদের প্লাটফর্মে পোস্ট করবে। তবে সেক্ষেত্রে একটা বয়স সীমা বেঁধে দেয়া হবে। ফিনকেলস্টেইন তার টুইটার অ্যাকাউন্টে লিখেন, ইউটিউব গাজার ওই ভিডিওটি রিপোস্ট করেছে তবে এটিকে একটি পর্ন ভিডিও হিসেবে উল্লেখ করা হয়েছে।

যেকোনো ব্যবহারকারী ইউটিউবে লগ-ইন করে তার বয়স নিশ্চিত করার পরই ওই ভিডিওটি দেখতে পারবেন।

কিন্তু অনেক ইউটিউব ব্যবহারকারী ফিলিস্তিনের ওপর ইসরায়েলের এ ধরনের বর্বরতার নিন্দা জানিয়েছেন। তবে ইউটিউবের এ ধরনের একপেশে আচরণ এবারই প্রথম নয়। এর আগেও ভিডিও শেয়ারিংয়ের জনপ্রিয় এই প্লাটফর্মটি ইসরায়েলি বর্বরতা ভিডিও মুছে দিয়েছে।

আরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • মধ্যপ্রাচ্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ইসরায়েলি ভাস্করের পুরস্কার নিয়ে গণহত্যাকে সমর্থন করেছেন ড. ইউনূস’
গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০
গাজায় গণহত্যা চলছেই, যুদ্ধবিরতির প্রস্তাব মানছে না ইসরায়েল
আইপিএলের মাঠে কুকুরকে লাথি মারায় ক্ষুব্ধ বরুণ (ভিডিও)
X
Fresh