• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

মধ্যপ্রাচ্যে আরেকটি যুদ্ধের আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ মে ২০২১, ২২:০৪
মধ্যপ্রাচ্যে আরেকটি যুদ্ধের আশঙ্কা

ফিলিস্তানি ও ইসরায়েলের মধ্যে দ্বন্দ্ব চরমে। এই দ্বন্দ্ব আপোষের চেয়ে আন্তর্জাতিক মহলের কিছু কিছু দেশ নিজেদের বিভিন্ন ধরনের লক্ষ্য হাসিলের চেষ্টা করবে। যা মধ্যপ্রাচ্যে আরেকটি যুদ্ধের দিকে নিয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ বিগত কয়েক দিন ধরে জেরুজালেমে উত্তেজনার রেশে সহিংসতা শুরু হয়েছে।

আল আকসা মসজিদে নামাজ পড়া অবস্থায় সাধারণ মানুষের ওপর ইসরায়েলি ‘আগ্রাসন এবং সন্ত্রাসী কর্মকাণ্ডের’ জবাব দিতেই বুধবার (১২ মে) রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। পুতিনকে টেলিফোনে এরদোয়ান বলেছেন- ইসরায়েলি এই হামলার কঠিন শিক্ষা দিতে হবে। সেজন্য পুতিনের সমর্থন চেয়েছেন এরদোয়ান।

ফিলিস্তিনিরা জেরুজালেম এবং অন্য এলাকা লক্ষ্য করে শতাধিক রকেট নিক্ষেপ করে। ইসরায়েলে চালানো হামলায় অন্তত তিনজন ব্যক্তি নিহত হয়েছে। আর ইসরায়েলি বিমান হামলায় অন্তত ৪৩ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। এরমধ্যে ১৩ জন শিশুও রয়েছে।

২০১৪ সালের পরে এই প্রথম গাজা থেকে জেরুসালেমকে লক্ষ্য করে রকেট ছোঁড়া হয়েছে। কয়েকটি রকেট শহরের উপকণ্ঠে এসে পড়ে।

ইসরায়েলের ভাষ্যমতে, গত ৩৮ ঘণ্টায় ১ হাজার রকেট নিক্ষেপ করেছেন ফিলিস্তিনিরা। অপর দিকে মঙ্গল ও বুধবার গাজায় কয়েক’শ লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। দুই পক্ষের যেভাবে পাল্টাপাল্টি হামলা চলছে এতে মধ্যপ্রাচ্যে আরেকটি যুদ্ধের আশঙ্কা খুব কাছাকাছি এসেছে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস চলমান সহিংসতায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

জেরুজালেমের আল-আকসা মসজিদ চত্বরে ইসরায়েলি পুলিশের সঙ্গে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের টানা কয়েক দিনের সংঘর্ষের পর ফিলিস্তিন-ইসরায়েল দুই পক্ষের মধ্যে সংঘাত শুরু হয়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, ইসরায়েলের নিজেদের রক্ষা করার অধিকার রয়েছে। অপরদিকে ফিলিস্তিনি জনগণেরও নিজেদের নিরাপত্তা ও সুরক্ষার অধিকার রয়েছে।

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্তজ বলেছেন, তাদের হামলা কেবল শুরু। ‘সন্ত্রাসী সংগঠনগুলোর’ ওপর হামলা চলতে থাকবে। ‘দীর্ঘ মেয়াদে শান্তি’ ফিরিয়ে আনবেন তারা। অপর দিকে হামাস নেতা ইসমাইল হানিয়ে টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে বলেছেন, ‘ইসরায়েল যদি বাড়াতে চায় তাহলে আমরা তার জন্য প্রস্তুত। আর তারা বন্ধ করতে চাইলে আমরা তার জন্যও প্রস্তুত।’

সূত্র: বিবিসি বাংলা

এফএ

মন্তব্য করুন

daraz
  • মধ্যপ্রাচ্য এর পাঠক প্রিয়
X
Fresh