Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

ইরানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চায় সৌদি যুবরাজ

ইরানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চায় সৌদি যুবরাজ
ইরানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চায় সৌদি যুবরাজ

প্রতিদ্বন্দ্বী ইরানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরির ইঙ্গিত দিয়েছেন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান। তিনি বলেছেন, ইরানের সঙ্গে সুসম্পর্ক চান তিনি। বাগদাদে দুই দেশর মধ্যকার গোপন বৈঠকের পর এক সাক্ষাৎকারে এসব কথা বলেন। বার্তা সংস্থা রয়টার্স বিভিন্ন সূত্রের বরাত গোপন বৈঠকটির বিষয়ে নিশ্চিত হয়েছে।

সৌদি যুবরাজ গত মঙ্গলবার এক সাক্ষাতকারে বলেন, ইরান হচ্ছে আমাদের প্রতিবেশী দেশ। আমরা সবাই তাদের সঙ্গে একটি ভালো সম্পর্ক আশা করছি। আমরা তাদের নিয়ে জটিল পরিস্থিতি চাই না। তাদের উন্নতি চাই, যা কিনা এই অঞ্চল ও বিশ্বকে সমৃদ্ধির পথে এগিয়ে নেবে। তেহরানের নেতিবাচক কর্মকাণ্ডের বিষয়ে আঞ্চলিক ও বৈশ্বিক অংশীদারদের সঙ্গে কাজ করছে রিয়াদ।

সৌদি আরব ও ইরানের মধ্যে ইরাকের প্রধানমন্ত্রী মুস্তফা আল-কাদেমির ব্যবস্থাপনায় একটি গোপন বৈঠক হয়।

ফিন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদন থেকে জানা যায়, গত ৯ এপ্রিল দুই দেশের মধ্যে প্রথম আলোচনা হয়। ইরাক সরকারের এক কর্মকর্তা এ বৈঠকের বিষয়টি বার্তা সংস্থা এএফপিকে নিশ্চিত করেন। এছাড়া পশ্চিমা এক কূটনীতিক জানিয়েছেন, দুই দেশের মধ্যকার ভালো সম্পর্ক স্থাপন ও উত্তেজনা কাটানোর সমাধান হিসেবে এ বৈঠক হবে বলে আগে থেকেই জানতেন তিনি। তবে বৈঠকের বিষয়টি আনুষ্ঠানিকভাবে সরকারী সংবাদ মাধ্যমে অস্বীকার করেছে রিয়াদ।

এসআর/

RTV Drama
RTVPLUS