• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সৌদি আরব ‘আন্তঃধর্মীয় সংলাপ কেন্দ্র’ ভিয়েনা থেকে সরাচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ মার্চ ২০২১, ২০:৩৫
সৌদি আরব ‘আন্তঃধর্মীয় সংলাপ কেন্দ্র’ ভিয়েনা থেকে সরাচ্ছে

রাজনৈতিক বিতর্কের কারণে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা থেকে সৌদি আরবের তহবিলে প্রতিষ্ঠিত আন্তঃধর্মীয় সংলাপের প্রধান কার্যালয় সরিয়ে নিচ্ছে। শুক্রবার (০৫ মার্চ) এই ঘোষণা দেওয়া সৌদি আরব।

অস্ট্রিয়া, স্পেন ও সৌদি আরবের মধ্যকার চুক্তির ভিত্তিতে ২০১২ সালে জমকালো আয়োজনের মধ্য দিয়ে আন্তঃধর্মীয় সংলাপের প্রধান কার্যালয় প্রতিষ্ঠিত করা হয়। এসময় জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি-মুনসহ বিশ্বের প্রধান ধর্মগুলোর জ্যেষ্ঠ নেতাদের উপস্থিতিতে কার্যালয়টির উদ্বোধন করা হয়েছিল। কেন্দ্রটি প্রতিষ্ঠা করেছিলেন বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজজ আন্তর্জাতিক কেন্দ্র (কেএআইসিআইআইডি)।

কেএআইসিআইআইডি’র মহাসচিব ফয়সল বিন মোয়াম্মর বলেন, অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা থেকে আন্তঃধর্মীয় সংলাপের প্রধান কার্যালয় স্থানান্তরিত করা হবে। কোন দেশে কার্যালয়টি স্থাপন করা হবে তা এখনও চূড়ান্ত হয়নি। এটি নিয়ে পরামর্শ চলছে।

এদিকে সমালোচকরা মনে করেন, মানবাধিকারের লঙ্ঘনের অপরাধ ঢাকতে সৌদি আরব আন্তঃধর্মীয় সংলাপের প্রধান কার্যালয় মাধ্যম হিসেবে ব্যবহার করছে।

প্রসঙ্গত, সৌদি আরবে ১৮ বছর বয়সী এক কিশোরকে মৃত্যুদণ্ড দেওয়ার প্রতিবাদে সরব হয়ে ওঠেন অস্ট্রিয়া আইনপ্রণেতারা। ২০১৯ সালে পার্লামেন্টে ভোটের আয়োজন করে আন্তঃধর্মীয় সংলাপের কার্যালয় বন্ধ করার দাবি করেন আইনপ্রণেতারা।

এফএ

মন্তব্য করুন

daraz
  • মধ্যপ্রাচ্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মিয়ানমার থেকে পালিয়ে এলেন আরও ১৩ বিজিপি সদস্য
জিতেও কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় লিভারপুলের
শ্রীপুরে পৃথক স্থান থেকে গৃহবধূ ও হিজড়ার মরদেহ উদ্ধার
রাজধানীতে সেলুন থেকে যুবকের মরদেহ উদ্ধার
X
Fresh