• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ফাইজারের ৬০ কোটি করোনার টিকা কিনছে যুক্তরাষ্ট্র

কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র

  ২৩ জুলাই ২০২০, ১৩:২০
US buying coronavirus vaccine from pfizer
সংগৃহীত

যুক্তরাজ্যের অক্সফোর্ডের পাশাপাশি মার্কিন ওষুধ কম্পানি ফাইজার ও জার্মান জৈবপ্রযুক্তি প্রতিষ্ঠান বায়োএনটেকের পক্ষ থেকেও তাদের টিকা নিরাপদ বলে জানানো হয়েছে। আর ফাইজারের এই ভ্যাকসিনের ৬০০ মিলিয়ন বা ৬০ কোটি ডোজ কিনে নিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। খবর ব্লুমবার্গের।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, করোনার বিরুদ্ধে লড়াইয়ের মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বশেষ পদক্ষেপ হলো ফাইজার কোম্পানির ভ্যাকসিন কিনে নেয়ার প্রক্রিয়া। ভ্যাকসিনের ১০০ মিলিয়ন বা ১০ কোটি ডোজ কেনার জন্য দেশটির স্বাস্থ্য কর্মকর্তা ১.৯৫ বিলিয়ন মার্কিন ডলারের পরিশোধ করতে রাজি হয়েছেন।

এ নিয়ে জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে, নিয়ন্ত্রক কর্তৃপক্ষের অনুমোদনের পর ডোজ পাওয়া গেলে অর্থ প্রদান করবে মার্কিন প্রাশাসন। এছাড়া দেশটির সরকার অতিরিক্ত আরও ৫০০ মিলিয়ন বা ৫০ কোটি ডোজও কিনে নিতে পারে।

সারা বিশ্বে করোনার ভ্যাকসিনের পরীক্ষা চলাচ্ছে বেশ কয়েকটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানগুলোর কাছে করোনার ভ্যাকসিন পেতে বিশ্বের বিভিন্ন দেশ অর্ডার দেয়া শুরু করেছে। এর আগেও অক্সফোর্ডের বিপুলসংখ্যক টিকা কিনে নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সরকারি তথ্য অনুসারে, যুক্তরাষ্ট্রের নাগরিকদের বিনামূল্যে ভ্যাকসিন দেয়া হবে।

আরও পড়ুন:

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টিকা নিতে স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট লাগবে হজযাত্রীদের 
ক্যানসারের টিকাও সম্ভব করতে পারে নতুন প্রযুক্তি
ঈদের ছুটিতে ২ হাসপাতালে স্বাস্থ্যমন্ত্রীর ঝটিকা পরিদর্শন
করোনায় আরও একজনের মৃত্যু
X
Fresh