• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

আফগানিস্তানে বিমান হামলায় নিহত ৪৫

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৩ জুলাই ২০২০, ১২:৪১
Airstrikes in Afghanistan’s Herat kill 45
সংগৃহীত

আফগানিস্তানের কর্মকর্তারা বুধবার জানিয়েছেন, দেশটির পূর্বাঞ্চলে এক বিমান হামলায় তালেবান ও বেসামরিক ব্যক্তিসহ ৪৫ জন নিহত হয়েছে। পূর্বাঞ্চলীয় হেরাত প্রদেশের আদরাসকান জেলার গভর্নর আলি আহমাদ ফকির ইয়ার বলেছেন, নিহতদের মধ্যে অন্তত আটজন বেসামরিক ব্যক্তি রয়েছে। খবর হিন্দুস্তান টাইমসের।

তিনি বলেন, খাম জিয়ারাত এলাকায় ওই বিমান হামলা চালানো হয়। আফগান নিরাপত্তা বাহিনীর এই বিমান হামলায় ৪৫ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে তালেবান সদস্য রয়েছে বলেও জানান তিনি। তবে নিহত বাকি ৩৭ জনের মধ্যে কতজন তালেবান বা বেসামরিক ব্যক্তি সেটা এখনও জানা যায়নি।

আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আফগান বাহিনীর এই হামলায় বেসামরিক ব্যক্তি হতাহত হওয়ার ঘটনা তদন্ত করে দেখবে তারা।

এক বিবৃতিতে মন্ত্রণালয় জানায়, এই তদন্তের ফলাফল জনগণ ও গণমাধ্যমের সঙ্গে শেয়ার করা হবে। জনগণের জীবন ও সম্পত্তি সুরক্ষায় জাতীয় প্রতিরক্ষা এবং নিরাপত্তা বাহিনীর দায়বদ্ধতা রয়েছে, আমাদের প্রচেষ্টায় কোনও কমতি থাকবে না।

পার্শ্ববর্তী গুজারা জেলার স্থানীয় একজন কর্মকর্তা হাবিব আমিনি এই বিমান হামলার ঘটনা নিশ্চিত করেছেন। এ ঘটনায় ৪৫ জন নিহত ছাড়াও আরও বহু মানুষ আহত হয়েছে বলে জানান তিনি।

তালেবান মুখপাত্র ক্বারি মুহাম্মদ ইউসুফ আহমাদি এক বিবৃতিতে বলেছেন, হেরাতে দুটি বিমান হামলায় আটজন বেসামরিক ব্যক্তি নিহত এবং ১২ জন আহত হয়েছে। দুইজন স্থানীয় কর্মকর্তাও দুই দফায় বিমান হামলার কথা নিশ্চিত করেছেন।

এদিকে আফগানিস্তানে মার্কিন বাহিনীর একজন মুখপাত্র জানিয়েছেন, বুধবারের ওই বিমান হামলায় তারা অংশ নেয়নি। অন্যদিকে যুক্তরাষ্ট্র এই হামলার নিন্দা জানিয়েছে বলে জানান আফগানিস্তানে শান্তি প্রক্রিয়ায় মার্কিন বিশেষ প্রতিনিধি জালমে খলিলজাদ।

আরও পড়ুন:

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এক পরিবারের ১৩ শিশুর প্রাণ কেড়ে নিলো ইসরায়েল
ছয় শিশুসহ আরও ৯ জনকে হত্যা করল ইসরায়েল
সিরিয়ায় ইরানের কনস্যুলেটে ইসরায়েলি বিমান হামলা, নিহত ৮ 
ভালো শুরুর পর ফিরলেন জয়
X
Fresh