logo
  • ঢাকা শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭

ভারতে স্বর্ণের রেকর্ড দাম বৃদ্ধি

price of gold
ফাইল ছবি

বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারির কারণে যে অর্থনৈতিক সংকট সৃষ্টি হয়েছে তার প্রেক্ষাপটে বিশ্বের অন্যান্য দেশের মতো ভারতেও লাফিয়ে বাড়ছে স্বর্ণের দাম।

আজ বুধবার (২২ জুলাই) তা রেকর্ড পর্যায়ে পৌঁছেছে বলে খবর প্রকাশ করেছে ভারত ও আন্তর্জাতিক মিডিয়ায়।

হিন্দুস্তান টাইমস এ বিষয়ে প্রতিবেদনে জানায়, বিশ্ববাজারে বুধবার (২২ জুলাই) প্রতি ১ আউন্স (২.৪৩০৫ ভরি) স্বর্ণের দাম ১.৩ শতাংশ বেড়ে দাঁড়ায় ১,৮৬৫.৮১ ডলার, যা প্রায় গত নয় বছরের মধ্যে সর্বোচ্চ।

আজ ভারতের পুঁজিবাজারে দিনের শুরুতেই ২২ ক্যারেট মানের প্রতি ১০ গ্রাম (১ ভরির সামান্য কম) স্বর্ণের দাম পৌঁছায় ৪৯ হাজার ৯৯৬ রুপিতে (৬৭০.৩২ ডলার), বাংলাদেশি টাকায় যা প্রায় ৫৬ হাজার ৫০০ টাকা। স্বর্ণের এই দামের বৃদ্ধি ২০১৯ সালের দাম থেকে ২৮ শতাংশ বেশি।

এদিকে আন্তর্জাতিক বাজারে রুপার দামও ২০১৩ সালের পর সর্বোচ্চ পর্যায়ে উঠেছে। প্রতি আউন্স রুপার দাম উঠেছে ২২.৮৩৬৬ ডলার। ভারতেও রুপার দাম বেড়েছে। দেশটির পুঁজি বাজারে বুধবার প্রতি কেজির রুপার দাম ওঠে ৬০ হাজার ৭৮২ রুপি, যা সাত বছরের মধ্যে সর্বোচ্চ।

অর্থনৈতিক মন্দা বা রাজনৈতিক অস্থিরতায় ডলারের মান যখন দুর্বল হয়ে ওঠে, তখন স্বর্ণসহ মূল্যবাদ ধাতুতে বিনিয়োগে নিরাপদ বোধ করেন অনেকে। ফলে এসব ধাতুর দাম বাড়ে। আর ডলার শক্ত অবস্থানে থাকলে স্বর্ণসহ মূল্যবান ধাতুগুলোর দাম কমে। স্বর্ণের এই দাম বৃদ্ধি তার প্রতিফলন বলে জানিয়েছেন বিশ্লেষকরা।

এমকে

RTV Drama
RTVPLUS