• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রের আলাস্কায় ৭.৮ মাত্রার ভূমিকম্প, সুনামি সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২২ জুলাই ২০২০, ১৫:১৬
7.8-magnitude quake rocks Alaska, prompts tsunami warning
সংগৃহীত

যুক্তরাষ্ট্রের আলাস্কায় স্থানীয় সময় বুধবার সকালে ৭.৮ মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্প আঘাত হেনেছে। ভূমিকম্পটির তীব্রতার কারণে সুনামি সতর্কতা জারি করা হয়। খবর সিএনএন, দ্য গার্ডিয়ানের।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, ভূমিকম্পটির কেন্দ্র ছিল আলাস্কার পেরিভিলের ৯৮ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে। এই ভূমিকম্পটি অগভীর ছিল। এর গভীরতা ছিল ১০ কিলোমিটার।

সিএনএনের আবহাওয়াবিদ অ্যালিসন চিনচার বলেছেন, ৭০ কিলোমিটারের কম গভীরতা সম্পন্ন ভূমিকম্পকে অগভীর ভূমিকম্প বলে। তিনি বলেন, গভীর ভূমিকম্পের চেয়ে অগভীর ভূমিকম্পে ক্ষয়ক্ষতি বেশি হয়। এমনকি শক্তি কম হলেও।

ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ার অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে, ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করা হয়েছে। সুনামি সতর্কতা কেন্দ্র জানিয়েছে, দক্ষিণ আলাস্কা, আলাস্কা উপসাগর- প্রশান্ত মহাসাগরীয় কেনেডি প্রবেশপথ, আলাস্কা থেকে ইউনিমাস্ক পাস, আলাস্কা পর্যন্ত এই সতর্কতা কার্যকর থাকবে।

যদিও যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েদার জানিয়েছে, সতর্কতা জারির কিছুক্ষণ পরই তা তুলে নেয়া হয়েছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, যদি কোনও ভূমিকম্প উচ্চ মাত্রার, অগভীর হয়, তখন এটা সুনামি তৈরি করতে পারে।

৭.৬ থেকে ৭.৮ মাত্রার ভূমিকম্প সাধারণত ভয়াবহ সুনামি তৈরি করে থাকে। এদিকে এই ভূমিকম্পের পর ৩.৯ থেকে ৬.১ মাত্রার ১১টি আফটার শক অনুভূত হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
ইরানের হামলার জবাব কীভাবে দেবে ইসরায়েল, জানাল যুক্তরাষ্ট্র
X
Fresh