• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ভারতে তৈরি হবে অক্সফোর্ডের করোনা টিকা ১০০ কোটি ডোজ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২২ জুলাই ২০২০, ১০:৪১
serum plans to make 100 crores dose of oxford vaccine
সংগৃহীত

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করোনা টিকার প্রাথমিক ফলাফল সোমবার এসেছে। টিকাটি সম্পূর্ণ নিরাপদ ও মানুষের শরীরে প্রতিরোধ ক্ষমতা তৈরি করে বলে জানা গেছে। এমন পরিস্থিতিতে অক্সফোর্ড টিকার ভারতীয় পার্টনার সেরাম ইনস্টিটিউট জানিয়েছে, তারা ১০০ কোটি ডোজ প্রস্তুত করার পরিকল্পনা করেছে।

হিন্দুস্তান টাইমসকে দেয়া সাক্ষাৎকারে এ কথা জানিয়েছে সেরাম ইন্সটিটিউটের সিইও আদর পুনাওয়ালা। তিনি জানিয়েছেন, অন্য দেশের মতো এখানেও মানবদেহে পরীক্ষা করা হবে টিকাটির। সেই কাজ আগামী মাসে শুরু হবে। এক সপ্তাহের মধ্যেই ট্রায়ালের জন্য ছাড়পত্র পেতে আবেদন করবে সেরাম ইনস্টিটিউট।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ব্রিটিশ ফার্মা সংস্থা অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে একযোগে এই টিকা প্রস্তুত করেছে। আদর বলেন যে, আগামী এক বছরে তারা ১০০ কোটি ডোজ বানাতে চান।

এই মুহূর্তে প্রথম ফেজের ফলাফল এলেও ব্রিটেনে ফেজ টু ও দক্ষিণ আফ্রিকাসহ অন্যান্য দেশে ফেজ থ্রি ট্রায়াল চলছে। সেই প্রসঙ্গে আদর বলেন, অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে তারা চুক্তিবদ্ধ ভারতে এই টিকা নিয়ে আসার জন্য। শুধু ভারত নয় বরং অনান্য কম ও মধ্য আয়ের দেশেও এই টিকা পাঠাতে চায় সেরাম ইনস্টিটিউট।

অক্সফোর্ড টিকার ফলাফল ভালো হলেও গবেষকরা সতর্ক করেছেন এটাতেই যে করোনা নির্মূল সেটা এখনই বলা যাবে না। ভালো টিকার যে সব শর্ত, সেগুলোকে পূর্ণ করতে হবে এটিকে। এছাড়াও কতদিন টিকার প্রতিরোধ ক্ষমতা শরীরে থাকবে, সেটাও বিজ্ঞানীরা হিসাব করে দেখবেন পরবর্তী ধাপে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh