• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

দিল্লির ৪৭ লাখ মানুষ করোনায় আক্রান্ত!

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২২ জুলাই ২০২০, ০৯:৪৫
sero survey results almost 23 percent delhi people tested positive for covid-19
সংগৃহীত

ভারতের রাজধানী দিল্লির প্রায় ২৩ শতাংশ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। বাকি ৭৭ শতাংশ দিল্লিবাসীও করোনার কবলে পড়তে পারেন বলে জানিয়েছে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। দেশটির ন্যাশনাল সেন্টার ফর ডিজিস কন্ট্রোল (এনসিডিসি)-এর চালানো সেরো সার্ভে-তে চাঞ্চল্যকর এই তথ্য উঠে এসেছে। দিল্লির জনসংখ্যা দুই কোটির কাছাকাছি। তাদের মধ্যে গত ৬ মাসে প্রায় ৪৭ লাখ মানুষ এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে বলে মনে করছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়।

মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলনে এনসিডিসি’র পরিচালক সুজিত কুমার সিং জানান, দক্ষিণ-পূর্ব দিল্লি ক্যান্টনমেন্ট জোনে ‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ’ (আইসিএমআর) সেরোলজিকাল সার্ভে (সংক্ষেপে সেরো সার্ভে) চালিয়েছিল। সেখান থেকে প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে দিল্লিজুড়েই সেরো সার্ভে করার সিদ্ধান্ত নেয়া হয়েছিল।

কেন্দ্র জানিয়েছে, সেই পরীক্ষার তথ্য অনুযায়ী ২২.৮৬ শতাংশ দিল্লিবাসী করোনা আক্রান্ত। জেলাভিত্তিক করোনা আক্রান্তের নিরিখে শীর্ষে রয়েছে শাহদারা (২৭.৬১ শতাংশ)। আরও সাত জেলায় ২০ শতাংশের বেশি মানুষের রিপোর্ট পজিটিভ এসেছে। বাকি তিন জেলা অর্থাৎ পশ্চিম (১৯.১৩ শতাংশ), দক্ষিণ-পশ্চিম (১২.৯৫ শতাংশ) ও দক্ষিণ (১৮.৬১ শতাংশ) দিল্লিতে পজিটিভ হওয়ার হার ২০ শতাংশের নিচে রয়েছে।

তবে বাকি ৭৭ শতাংশ দিল্লির বাসিন্দাও করোনায় আক্রান্ত হতে পারেন বলে সতর্ক করেছেন এনসিডিসি’র পরিচালক। সেজন্য সামাজিক দূরত্ব, সুরক্ষা বিধি মেনে চলার পরামর্শ দিয়েছেন তিনি।

পাশাপাশি তিনি জানিয়েছেন, সেরো সার্ভের রিপোর্ট চূড়ান্ত নয়। সেই পরীক্ষায় কারও রিপোর্ট পজিটিভ এলে তার আরটি-পিসিআর টেস্টেও করোনার অস্তিত্ব পাওয়া যাবে। কিন্তু সেরো সার্ভের রিপোর্ট নেগেটিভ আসা সত্ত্বেও কেউ করোনায় আক্রান্ত হতে পারেন। সেক্ষেত্রে কারও করোনা উপসর্গ থাকলে আরটি-পিসিআর টেস্ট করে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানো হচ্ছে বলে জানান সুজিত কুমার সিং।

উল্লেখ্য, ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী ভারতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ১১ লাখ ৯৪ হাজারের বেশি মানুষ। আর মৃত্যু হয়েছে ২৮ হাজার ৭৭০ জন। সেক্ষেত্রে সেরো সার্ভের এই তথ্য সঠিক হলে, তা আসলেই উদ্বেগজনক।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অ্যানেস্থেসিয়ার ওষুধ বদলানোর নির্দেশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
X
Fresh