• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

রাশিয়ার মূল টার্গেট যুক্তরাজ্য: গোয়েন্দা রিপোর্ট

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২১ জুলাই ২০২০, ১৭:২০
Russia sees UK its main target
দ্য এক্সপ্রেস থেকে নেয়া

যুক্তরাজ্যকে পশ্চিমা দুনিয়ার সবচেয়ে বড় লক্ষ্যবস্তুর একটি বলে মনে করে রাশিয়া। ব্রিটিশ পার্লামেন্টের নিরাপত্তা ও গোয়েন্দা সংক্রান্ত ইন্টেলিজেন্স অ্যান্ড সিকিউরিটি কমিটি (আইএসসি) এক রিপোর্টে এই মন্তব্য করেছে। খবর বিবিসির।

এই রিপোর্টে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক এবং ‘পশ্চিমা বিশ্বে প্রধান রুশ-বিরোধী লবি’- এ কারণে ব্রিটেন রাশিয়ার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। রিপোর্টটি আরও আগে প্রকাশিত হওয়ার কথা থাকলেও আজই সেটি প্রকাশ করা হলো।

তবে এতে অনেক স্পর্শকাতর বিষয় থাকায় রিপোর্টের অনেক কিছুই জনগণের সামনে প্রকাশ করা হবে না। রাশিয়ার পক্ষ থেকে মিথ্যা তথ্য প্রচার, সাইবার আক্রমণ এবং ব্রিটেনে রুশ নাগরিকরা এই রিপোর্টের বিষয়বস্তু হিসেবে থাকছে।

আইএসসির রিপোর্টে যুক্তরাজ্যে বিভিন্ন সময়ের সরকারের সমালোচনা করে বলা হয়, তারা ‘রুশ ‌অলিগার্ক’ নামে পরিচিত বিত্তবান ও প্রভাবশালী ব্যবসায়ীদের বুকে টেনে নিয়েছে। যার ফলে ব্রিটেনের ওপর রুশ প্রভাব এখন এক ‘নিউ নর্মাল‌’ বা নতুন এক স্বাভাবিক বিষয়ে পরিণত হয়েছে।

এক সংবাদ সম্মেলনে আইএসসির একজন সদস্য কেভিন জোন্স রিপোর্টটি প্রকাশে দেরি করার জন্য প্রধানমন্ত্রী বরিস জনসনের সমালোচনা করেন। ডিসেম্বরে নির্বাচনের আগে রিপোর্টটি প্রকাশ করার কথা ছিল। প্রধানমন্ত্রীর দপ্তরের বিরুদ্ধে অভিযোগ করা হচ্ছে যে, তারা সেটি আটকে রেখেছিল। তবে ডাউনিং স্ট্রিট অভিযোগ অস্বীকার করেছে।

আরও পড়ুন:

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বঙ্গবন্ধুর সমাধিতে যাচ্ছেন ব্রিটিশ পার্লামেন্ট প্রতিনিধি দল
ঢাকায় আস‌ছেন ব্রিটিশ পার্লামেন্টের ৪ সদস্য
X
Fresh