• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

পাকিস্তানের নতুন বাঁধে প্লাবিত হবে কাশ্মীর ও লাদাখ, ভারতের প্রতিবাদ

আরটিভি নিউজ

  ১৯ জুলাই ২০২০, ২২:২৯
Imran Khan is inaugurating the dam
বাঁধ উদ্বোধন করছেন ইমরান খান

পাকিস্তান শাসিত কাশ্মীরের গিলগিট বালটিস্তানে একটি মেগা জলবিদ্যুৎ ও জলাধার প্রকল্পের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী ইমরান খান। কিন্তু এখানে জলাধার বাঁধের কারণে ভারতের কাশ্মীর ও লাদাখের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হতে পারে বলে ভারত আনুষ্ঠানিকভাবে অভিযোগ করেছে। সেজন্য ভারত তাতে তীব্র আপত্তি জানিয়েছে।

তবে পাকিস্তান বলছে সেদেশে বিদ্যুৎ উৎপাদনের জন্য সিন্ধু নদীর ওপর এই দিয়ামির-ভাশা বাঁধ অপরিহার্য।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, বিশেষজ্ঞরাও অনেকে মনে করছেন, চীনের অর্থায়নে পাকিস্তান এই প্রকল্প নিয়ে অগ্রসর হলে ভারত পাকিস্তানের সঙ্গে ৭০ বছরের পুরনো সিন্ধু পানিচুক্তি থেকেও সরে আসতে পারে।

বস্তুত গিলগিট বালটিস্তানে সিন্ধু নদীর ওপর দিয়ামির-ভাশা বাঁধ নির্মাণের পরিকল্পনা বহু বছরের পুরনো হলেও পাকিস্তান সরকার এতদিন তার বাস্তবায়নে উদ্যোগ নেয়নি।

কিন্তু গত মে মাসে চীনের একটি রাষ্ট্রায়ত্ত সংস্থার সঙ্গে এই বাঁধ নির্মাণে ২৬৪ কোটি ডলারের চুক্তি করে ইসলামাবাদ। গত বুধবার গিলগিট বালটিস্তানের চিলাস শহরে গিয়ে এই প্রকল্পের নির্মাণকাজের উদ্বোধন করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

সেখানে এক জনসভায় ভাষণে ইমরান খান বলেন, দিয়ামির-ভাশা বাঁধ হবে পাকিস্তানের তৃতীয় বৃহত্তম। চীনে যেখানে পাঁচ হাজার বড় বাঁধ আছে, সেখানে এইটা নিয়ে আমাদের হবে মাত্র তিনটা। এতদিন আমরা বিদেশ থেকে তেল এনে তা দিয়ে দামী বিদ্যুৎ উৎপাদন করেছি। কিন্তু এখন আমরা নিজেদের সম্পদ দিয়েই বিদ্যুৎ উৎপাদন করব। এটা খুবই আক্ষেপের যে ৪০ বছর আগে সিদ্ধান্ত হলেও আজ পর্যন্ত আমরা দিয়ামির-ভাশা ড্যামের নির্মাণ শুরু করতে পারিনি।

এবিষয়ে দিল্লিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, আমরা পাকিস্তান সরকারের কাছে এই নির্মাণের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছি। এই ড্যামের কারণে ভারতের জম্মু ও কাশ্মীর এবং লাদাখ ভূখন্ডের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হবে। তা ছাড়া ভারতের যে সব এলাকা পাকিস্তান অবৈধভাবে দখল করে রেখেছে, সেখানে তাদের এই ধরনের কোনও প্রকল্প তৈরির অধিকার নেই।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তিন দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট পাকিস্তানে 
পররাষ্ট্রমন্ত্রীর স‌ঙ্গে পাকিস্তানের হাইক‌মিশনারের সাক্ষাৎ
ভারত-পাকিস্তান সিরিজ প্রসঙ্গে রোহিতের সঙ্গে সুর মেলালেন আফ্রিদি
স্ত্রীকে টয়লেট ক্লিনার খাওয়ানোর অভিযোগ তুললেন ইমরান
X
Fresh