• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

কিমের বোনের বিরুদ্ধে দক্ষিণ কোরিয়ায় মামলা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৮ জুলাই ২০২০, ১১:৫৬
North Korean leader's sister faces probe in South Korea
ফাইল ছবি

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বোন ও তার শীর্ষ সহযোগী কিম ইয়ো জংয়ের বিরুদ্ধে মামলা করেছে দক্ষিণ কোরিয়া। সীমান্তে দুই কোরিয়ার যৌথ লিয়াঁজো অফিস গুঁড়িয়ে দেয়ায় কিম ইয়ো জংকে দায়ী করে দক্ষিণ কোরিয়ার এক আইনজীবী লি কায়ুং জায়ে এই মামলা করেছেন।

কিম ইয়ো জংয়ের পাশাপাশি উত্তর কোরিয়ার সামরিক বাহিনীর চিফ অব জেনারেল স্টাফ পাক জং-চোনের বিরুদ্ধেও মামলা করেন আইনজীবী লি। এরই মধ্যে প্রতীকী এই মামলা চালানোর বিষয়ে সম্মত হয়েছে দক্ষিণ কোরিয়ার কৌসুঁলিরা। যদিও কিম ইয়ো জংয়ের বিরুদ্ধে অভিযোগের আনুষ্ঠানিক তদন্ত শুরু করা হবে কিনা তা এখনও পরিষ্কার হয়নি।

কেননা কিম ইয়ো জংকে আদালতে ডেকে পাঠানোর কোনও উপায়ও নেই দক্ষিণ কোরিয়ার কৌঁসুলিদের। তাই এই মামলাটি মূলত প্রতীকী। তবে এ মামলার পরিপ্রেক্ষিতে উত্তর কোরিয়া ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানালে দুই কোরিয়ার মধ্যে সম্পর্কের আরও অবনতি ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

দক্ষিণ কোরিয়ায় অবস্থানকারী উত্তর কোরিয়ার পক্ষত্যাগীরা প্রায়ই বেলুনে করে উত্তরে বৈরি বার্তা পাঠায়। তবে সাম্প্রতিক সময়ে এ নিয়ে দুই কোরিয়ার মধ্যে উত্তেজনা বাড়ার মধ্যে গত মাসে সিউলের বিরুদ্ধে সামরিক পদক্ষেপের হুমকি দেয় পিয়ংইয়ং।

এরই কয়েক ঘণ্টা পর নিজেদের ভূখণ্ডে কায়েসং সীমান্ত শহরে অবস্থিত দুই কোরিয়ার যৌথ লিয়াজোঁ দপ্তর বিস্ফোরক দিয়ে গুঁড়িয়ে দেয় উত্তর কোরিয়ার সেনাবাহিনী। এই দপ্তরটি গুঁড়িয়ে দেয়ার হুমকি দিয়েছিলেন কিম ইয়ো জং।

আরও পড়ুন:

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh