• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

করোনা টিকার তথ্য চুরির অভিযোগ অস্বীকার করলো রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৭ জুলাই ২০২০, ২১:৪১
Russia denis its involvement with coronavirus vaccine information hacking
রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ

করোনাভাইরাসের টিকা তৈরির গবেষণার তথ্য হ্যাকিংয়ের চেষ্টার অভিযোগ প্রত্যাখ্যান করেছেন রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ। ব্রিটেনের এ সংক্রান্ত অভিযোগের পরিপ্রেক্ষিতে তিনি বলেছেন, কেউ যুক্তরাজ্যের ওষুধ কোম্পানি ও গবেষণা কেন্দ্রগুলোর তথ্য হ্যাক করার চেষ্টা করেছিল বলে আমাদের কাছে তথ্য নেই। খবর প্রেসটিভির।

পেসকভ ব্রিটেনের নির্বাচনে মস্কোর হস্তক্ষেপের অভিযোগকেও ‘ভিত্তিহীন’ বলে অভিহিত করেছেন। তিনি বলেন, রাশিয়া করোনাভাইরাসের সম্ভাব্য টিকার তথ্য হ্যাকিংয়ের চেষ্টা করেছে বলে যে অভিযোগ করা হচ্ছে তা অগ্রহণযোগ্য। একইসঙ্গে ব্রিটিশ নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগও আমরা প্রত্যাখ্যান করছি।

বৃহস্পতিবার ব্রিটিশ জাতীয় সাইবার নিরাপত্তা কেন্দ্র (এনসিএসসি) রাশিয়ার বিরুদ্ধে কোভিড-19 টিকার গবেষণার তথ্য হ্যাকিংয়ের অভিযোগ উত্থাপন করে। ব্রিটিশ এনসিএসসি বলছে, যে হ্যাকাররা করোনার টিকার গবেষণার তথ্য চুরির চেষ্টা করছে তারা যে রুশ গুপ্তচর সংস্থার হয়ে কাজ করছে, তা ‘অনেকটাই নিশ্চিত’।

অভিযোগ করলেও এর স্বপক্ষে কোনও প্রমাণ হাজির করেনি ব্রিটিশ সাইবার নিরাপত্তা কেন্দ্র। কোন কোন প্রতিষ্ঠানে হ্যাকিংয়ের চেষ্টা হয়েছে এবং কোনও তথ্য আদৌ চুরি হয়েছে কিনা, তাও স্পষ্ট করেনি তারা।

ব্রিটেন আরও দাবি করেছে, রুশ হ্যাকাররা ব্রিটেনের পাশাপাশি যুক্তরাষ্ট্র ও কানাডার বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানকেও নিশানা করেছে। ব্রিটিশ সরকার অভিযোগ করেছে যে, লন্ডন ও ওয়াশিংটনের মধ্যে বাণিজ্য সংক্রান্ত বিভিন্ন নথি ফাঁস করে দিয়ে তাদের দেশের গত বছরের সাধারণ নির্বাচন বিঘ্নিত করার চেষ্টা করেছিল মস্কো।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইউক্রেনে রাশিয়ার হামলায় নিহত ১৭, শিশুসহ আহত ৬০
ইরানের প্রতিরক্ষা ব্যবস্থায় রাশিয়ার অস্ত্র
মুখ খুলল রাশিয়া
দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে সম্মত বাংলাদেশ-রাশিয়া
X
Fresh