• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

করোনার টিকা আসবে এ বছরই, তবে এগিয়ে চীন: ফাউচি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৬ জুলাই ২০২০, ১৪:৪৬
Fauci positive for US vaccine
জেরুজালেম পোস্ট থেকে নেয়া

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউচি বুধবার বলেছেন, চলতি বছরই করোনাভাইরাসের একটি টিকা আনতে সক্ষম হবেন দেশটির বিজ্ঞানীরা। তবে যুক্তরাষ্ট্রের আগে চীন করোনার একটি টিকা আনবে বলে নিজের আগের মন্তব্যেই অনড় রয়েছেন তিনি। খবর জেরুজালেম পোস্টের।

বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে ফাউচি বলেন, কবে নাগাদ একটি টিকা আসবে তার কোনও গ্যারান্টি নেই। তবে আমি প্রজেক্টের সময়সূচি নিয়ে আশাবাদী। মার্কিন বায়োটেক প্রতিষ্ঠান মডার্নার তৈরি করোনার টিকা প্রথম ট্রায়ালে আশা জাগানোর পর ফাউচি এমন মন্তব্য করলেন।

ন্যাশনাল ইন্সটিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসের বিজ্ঞানীরা এই টিকা ডেভেলপ করেছেন। এই প্রতিষ্ঠানটির প্রধান হিসেবেই কর্মরত আছেন ডা. ফাউচি। বিশ্বজুড়ে ৫ লাখ ৮৭ হাজারের বেশি মানুষের প্রাণ কেড়ে নেয়া করোনা থেকে মুক্তি পেতে একটি নিরাপদ ও কার্যকর টিকাই একমাত্র পথ বলে মনে করেন বিশেষজ্ঞরা।

ডা. ফাউচি বলেন, মডার্নার টিকার ফলাফল খুব আশা জাগিয়েছে। কারণ প্রাকৃতিক একটি সংক্রমণের ক্ষেত্রে শরীরে যে ধরনের সুরক্ষা ব্যবস্থা তৈরি হয়, এই টিকা তেমনই প্রতীয়মান হয়েছে। আগামী ২৭ জুলাই শেষ ধাপের ট্রায়াল শুরু হবে মডার্নার টিকার।

বিশ্বজুড়ে অন্তত ১০০টির বেশি করোনার টিকা নিয়ে কাজ চলছে। তবে যে হাতেগোনা কয়েকটি টিকা মার্কিন সরকারের অপারেশন ওয়ার্প স্পিডের অর্থ সহায়তা পেয়েছে মডার্নার টিকা সেগুলোর একটি। মার্কিন সরকারের এই প্রজেক্ট অনুযায়ী, আগামী জানুয়ারি নাগাদ করোনার একটি নিরাপদ ও কার্যকর টিকার ৩০০ মিলিয়নের বেশি ডোজ তৈরির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুন

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh