• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

হঠাৎ পদত্যাগ করলেন তিউনিসিয়ার প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৬ জুলাই ২০২০, ১২:৪৪
Tunisia’s Prime Minister Elyes Fakhfakh resigns
সংগৃহীত

তিউনিসিয়ার প্রধানমন্ত্রী ইলিয়াস ফাখফাখ বুধবার হঠাৎ করেই পদত্যাগ করেছেন। দুটি সূত্রের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে আরব নিউজ। ইসলামিস্ট ইন্নাহাদা পার্টির সঙ্গে মতবিরোধের জেরেই ইলিয়াস পদত্যাগ করেছেন বলে খবরে বলা হয়েছে।

স্বার্থ বিরোধী সংঘাতের অভিযোগে ইলিয়াসের বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে। পার্লামেন্টে সবচেয়ে আসন থাকা ইন্নাহাদা পার্টির সঙ্গে সম্প্রতি খুব একটা ভালো সম্পর্ক যাচ্ছিল না ইলিয়াসের। মূলত গত অক্টোবরে পার্লামেন্ট নির্বাচনের পর থেকেই সম্পর্কে টানাপোড়েন দেখা দেয়।

এর আগে বুধবার ইলিয়াসের বিরুদ্ধে আনাস্থা প্রস্তাব আনে ইন্নাহাদা পার্টি। গত ফেব্রুয়ারি মাসে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছিলেন ইলিয়াস। প্রায় চার মাসের রাজনৈতিক অচলাবস্থার পর আইনপ্রণেতাদের অনুমোদন সাপেক্ষে ইলিয়াস ক্ষমতা গ্রহণ করেছিলেন।

গত বছরের অক্টোবরের নির্বাচনে জয়ী হয় ইন্নাহাদা পার্টি। তবে সংখ্যাগরিষ্ঠতা পেতে ব্যর্থ হয় দলটি। এমতাবস্থায় জোট সরকার গঠনে সম্মত হয় তারা। প্রথমদিকে প্রধানমন্ত্রী হিসেবে একজন স্বতন্ত্র প্রার্থীকে মনোনয়ন দেয় ইন্নাহাদা পার্টি।

তবে পার্লামেন্টে নিজেদের প্রার্থীর সমর্থন পেতে ব্যর্থ হয় দলটি। পরে তিউনিসিয়ার প্রেসিডেন্ট কায়েস সাঈদ সাবেক অর্থমন্ত্রী ইলিয়াসকে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে মনোনয়ন দেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh