• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

নেপালে আংশিক চালু হলো ভারতীয় নিউজ চ্যানেল

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৪ জুলাই ২০২০, ১৯:১৫
nepal partially lifts ban on indian private news channels
সংগৃহীত

ভারতের বেসরকারি নিউজ চ্যানেলগুলোর ওপর থেকে আংশিকভাবে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে নেপাল। সোমবার নেপালের ক্যাবল টেলিভিশন অপারেটরদের পক্ষ থেকে আংশিক নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা জানানো হয়েছে। খবর এই সময়ের।

নেপাল টেলিভিশন অপারেটর্স অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট ধ্রুব শর্মা এদিন সাংবাদিকদের জানান, এক বৈঠকে ভারতের বেসরকারি নিউজ চ্যানেলগুলোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার সিদ্ধান্ত হয়েছে। তবে কয়েকটি নির্দিষ্ট ভারতীয় নিউজ চ্যানেলের ওপর এই নিষেধাজ্ঞা আগের মতোই বলবৎ থাকবে।

শর্মার কথায়, কয়েকটি চ্যানেল এখনও আপত্তিজনক খবর সম্প্রচার করে যাচ্ছে। সেগুলো নেপালে নিষেধাজ্ঞার আওতায় থাকবে।

গত বৃহস্পতিবার নেপালের ক্যাবল অপারেটরদের সংগঠন দূরদর্শন ছাড়া ভারতের সব বেসরকারি নিউজ চ্যানেলের সম্প্রচার বন্ধ করে দেয়। সংগঠনের অভিযোগ ছিল, নেপালের জাতীয় আবেগকে আঘাত করে, ভারতীয় চ্যানেলগুলোতে খবর সম্প্রচার করা হচ্ছে।

হিমালয়ের এই দেশটির ক্যাবল অপারেটর সংগঠনের বক্তব্য, ভারতের গণমাধ্যমে নেপাল বিরোধী ভুয়া খবর সম্প্রচার করে কুৎ‌সা রটাচ্ছে। যে কারণে তারা এই পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে। ওলি সরকার থেকে ক্যাবল অপারেটরদের ওপর কোনও চাপ সৃষ্টি করা হয়েছে কিনা, এ নিয়ে খোলসা করে তাদের পক্ষ থেকে কিছু বলা হয়নি।

ভারতীয় নিউজ চ্যানেলের সম্প্রচার বন্ধ করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছিল নেপালের যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়। গত শুক্রবার নেপাল ভারতের কাছে একটি ‘কূটনীতিক নোট’ পাঠায়। সেখানে ভুয়া, ভিত্তিহীন খবর সম্প্রচারের জন্য ভারতীয় চ্যানেলগুলোর বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেয়ার আর্জি জানানো হয়।

উল্লেখ্য, সম্প্রতি নেপালের নতুন মানচিত্র নিয়ে দিল্লি-কাঠমান্ডুর মধ্যে সম্পর্কে টানাপোড়েন তৈরি হয়। নেপালের এই নতুন মানচিত্রে ভারতের তিনটি অংশ- কালাপানি, লিপুলেখ এবং লিম্পিয়াধাউরা অন্তর্ভুক্ত করা হয়েছে। এমন পরিস্থিতিতে উভয় দেশের সম্পর্কে অবনতি হয়।

আরও পড়ুন: করোনার মধ্যে ফ্রান্সে স্বাস্থ্যকর্মীদের বেতন বৃদ্ধি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অবৈধভাবে ভারতে গিয়ে আটক ১৩ জনকে দেশে ফেরত
ভারতের রাষ্ট্রপতির কাছ থেকে পদ্মশ্রী নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা  
ভারত-পাকিস্তান সিরিজ প্রসঙ্গে রোহিতের সঙ্গে সুর মেলালেন আফ্রিদি
ভারতের পররাষ্ট্র সচিব যেদিন আসতে পারেন ঢাকায়
X
Fresh