• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

করোনার মধ্যে ফ্রান্সে স্বাস্থ্যকর্মীদের বেতন বৃদ্ধি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৪ জুলাই ২০২০, ১৭:১০
France raises pay for health care workers by more than €8 billion
ফ্রান্স টুয়েন্টি ফোর থেকে নেয়া

ফ্রান্সের সরকার দেশটির স্বাস্থ্যকর্মীদের বেতন বাড়িয়েছে। এ নিয়ে সোমবার দেশটির স্বাস্থ্যকর্মীদের ইউনিয়নের সঙ্গে একটি চুক্তি সই করেছে ফরাসি সরকার। এর ফলে ৮০০ কোটি ইউরোর বেশি বেতন বৃদ্ধি পেয়েছে স্বাস্থ্যকর্মীদের। খবর ফ্রান্স টুয়েন্টি ফোরের।

ফ্রান্সের সরকার বলছে, করোনাভাইরাস মহামারির মধ্যে এ ধরনের পদক্ষেপ আরও আগেই নেয়া উচিত ছিল। ফ্রান্সে যখন করোনার সর্বোচ্চ পর্যায় চলছিল তখন স্বাস্থ্যকর্মীদের কাজের প্রশংসা করেছে দেশটির মানুষজন। তবে স্বাস্থ্যকর্মীদের ভাষায়, এ ধরনের কৃতজ্ঞতা অর্থহীন হয়ে পড়বে যদি কোনও জোরালো পদক্ষেপ না নেয়া হয়।

সরকারি ঘোষণা অনুযায়ী, নার্স ও কেয়ারওয়ার্কারদের জন্য ৭৫০ কোটি ইউরো বা ৮৫০ কোটি ডলার বরাদ্দ দেয়া হয়েছে। এর ফলে তাদের প্রত্যেকের গড়ে মাসিক ১৮৩ ইউরো (২০৮ ডলার) বেতন বৃদ্ধি পেয়েছে।

এছাড়া সরকারি সেক্টরে কাজ করেন এমন ডাক্তারদের জন্যও ৪৫০ মিলিয়ন ইউরো বা ৫১০ মিলিয়ন ডলার বরাদ্দ দেয়া হয়েছে। যাতে করে তারা বেসকারি ক্লিনিকের চেয়ে সরকারি খাতে কাজ করতে বেশি আগ্রহী হয়।

স্বাস্থ্যকর্মীদের বেতন বৃদ্ধি নিয়ে ইউনিয়ন ও সরকারের মধ্যে সাত সপ্তাহ ধরে আলোচনা চলেছে। তবে সোমবার একটি চুক্তি সইয়ের পর ফ্রান্সের প্রধানমন্ত্রী জ্য ক্যাসটেক্স বলেছেন, এটা যে আমাদের স্বাস্থ্য ব্যবস্থার জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত তা কেউ অস্বীকার করতে পারবে না।

আরও পড়ুনঃ করোনা পরিস্থিতি আরও খারাপ হতে পারে: ডব্লিউএইচও

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কঠিন গ্রুপে আর্জেন্টিনা, সহজ গ্রুপে ফ্রান্স
ফ্রান্সে গুগলের ২৫০ মিলিয়ন ইউরো জরিমানা
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
X
Fresh