logo
  • ঢাকা শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭

দীর্ঘায়ুর ওষুধ পাওয়ার আভাস মার্কিন বিজ্ঞানীদের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ
|  ১৩ জুলাই ২০২০, ১৫:৫১ | আপডেট : ১৩ জুলাই ২০২০, ১৬:৪২
US scientists may have found path to increase human life
হিন্দুস্তান টাইমস থেকে নেয়া
যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় ক্যালিফোর্নিয়ার একটি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এমন একটি ওষুধের সন্ধান পেয়েছেন, যেটা মানুষের আয়ু বাড়াতে পারে বলে তারা মনে করছেন। ইউএসসি ডর্নসিফ কলেজ অব লেটারস, আর্টস অ্যান্ড সায়েন্সেসের একদল গবেষকের এই গবেষণা গত ১০ জুলাই জেরোন্টোলজি: বায়োলজিক্যাল সায়েন্সেস জার্নালে প্রকাশিত হয়েছে। খবর হিন্দুস্থান টাইমসের।

গবেষণা নিবন্ধে বলা হয়েছে, মিফেপ্রিস্টোন নামের একটি ওষুধ ব্যবহারে দুটি পৃথক প্রজাতির প্রাণীর আয়ু বাড়ার আভাস পেয়েছেন তারা। আরইউ-৪৮৬ নামে পরিচিত মিফেপ্রিস্টোন সাধারণত শুরুর দিকে গর্ভাবস্থার অবসান, ক্যানসার এবং কাশিং ডিজিজের চিকিৎসায় ব্যবহার করা হয়ে থাকে।

‘মেটাবলিক সিগনেচারস অব লাইফ স্প্যান রেগুলেটেড বাই মেটিং, সেক্স পেপটাইড অ্যান্ড মিফেপ্রিস্টোন/আরইউ ৪৮৬ ইন ফিমেল ড্রসোফিলা’ শিরোনামের এই গবেষণা নিবন্ধে বলা হয়েছে, গবেষণায় আয়ু বাড়ার যে ফলাফল পাওয়া গেছে, তা মানুষসহ অন্যান্য প্রজাতির প্রাণীর ক্ষেত্রেও ঘটতে পারে।

গবেষণায় নেতৃত্ব দিয়েছেন ইউএসসি ডর্নসিফ কলেজ অব লেটারস, আর্টস অ্যান্ড সায়েন্সেসের বায়োলজিক্যাল সায়েন্সেসের অধ্যাপক জন টাওয়ার। তিনি ও তার দল ড্রসোফিলা প্রজাতির নারী মাছির ওপর ওষুধটি প্রয়োগ করেছেন। পরে দেখা যায়, যেসব নারী মাছির শরীরে ওষুধটি প্রয়োগ করা হয়েছে, সেগুলো অন্যগুলোর তুলনায় বেশি আয়ু লাভ করেছে।

টাওয়ার বলেন, মাছির ক্ষেত্রে মিফেপ্রিস্টোন প্রজনন ক্রিয়া কমানো, সহজাত রোগপ্রতিরোধ ব্যবস্থায় পরিবর্তন এবং তাদের আয়ু বাড়িয়েছে। মানুষের ক্ষেত্রেও মিফেপ্রিস্টোন প্রজনন ক্রিয়া কমানো এবং সহজাত রোগপ্রতিরোধ ব্যবস্থায় পরিবর্তন আনে। তাই এটা হয়েতো আয়ুও বাড়াতে পারে?

আরও পড়ুন: 

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২০৬৬৪৯৮ ১৫৩০৮৯ ৩৫১৩
বিশ্ব ২০৫৫৩৩২৮ ১৩৪৬৫৬৪২ ৭৪৬৬৫২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়