• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

হাইয়া সোফিয়া নিয়ে তুরস্কের সিদ্ধান্তে ‘কষ্ট’ পেয়েছেন পোপ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৩ জুলাই ২০২০, ১০:৫২
Pope 'pained' as Hagia Sophia reverts to mosque
বিবিসি থেকে নেয়া

পোপ ফ্রান্সিস বলেছেন, ইস্তুাম্বুলে অবস্থিত হাইয়া সোফিয়াকে পুনরায় মসজিদে রূপান্তর করার তুরস্কের সিদ্ধান্তে তিনি ‘কষ্ট’ পেয়েছেন। ভ্যাটিকানে এক সার্ভিসে রোমান ক্যাথলিক নেতা বলেন, তিনি ইস্তাম্বুলের প্রতি সহমর্মিতা জানাচ্ছেন।

প্রায় দেড় হাজার বছর আগে একটি খ্রিস্টান ক্যাথেড্রাল হিসেবে তৈরি করা হয় হাইয়া সোফিয়া। তবে ১৪৫৩ সালে অটোমানরা ইস্তাম্বুল শহর জয় করার পর এটিকে মসজিদে রূপান্তরিত করে। পরে তুরস্ক প্রজাতন্ত্রের প্রতিষ্ঠাতা কামাল আতাতুর্কের অধীনে ১৯৩৪ সালে জাদুঘরে পরিণত হওয়া হাইয়া সোফিয়া ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের মর্যাদা লাভ করে।

কিন্তু চলতি সপ্তাহে তুরস্কের একটি আদালত হাইয়া সোফিয়ার জাদুঘরের মর্যাদা বাতিল করে। আদালত বলেন, এটা মসজিদ ছাড়া অন্য কিছু হিসেবে ব্যবহার হওয়া ‘আইনত সম্ভব নয়।’

জাদুঘরের মর্যাদা বাতিল হওয়ার বিষয়ে খুব বেশি শব্দ প্রয়োগ করেননি পোপ ফ্রান্সিস। তিনি বলেন, আমি ইস্তাম্বুলের প্রতি সহমর্মিতা জানাচ্ছি। আমার যখন সান্টা সোফিয়ার কথা মনে পড়ছে; আমি খুব কষ্ট পাচ্ছি।

আগামী ২৪ জুলাই থেকে হাইয়া সোফিয়া নামাজ অনুষ্ঠিত হবে ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান। এই ঘোষণার পরপরই ৮৬ বছর পর হাইয়া সোফিয়া আজান দেয়া হয়। তুরস্কের সব প্রধান নিউজ চ্যানেলে ওই আজান সম্প্রচার করা হয়। এদিকে সামাজিক মাধ্যমে থাকা হাইয়া সোফিয়ার সব চ্যানেল বন্ধ করে দেয়া হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হামলার বিষয়ে তুরস্ককে আগেই জানিয়েছিল ইরান : রয়টার্স
ইরানকে যে আহ্বান তুরস্কের
তুরস্কে নাইট ক্লাবে আগুন, ২৯ জনের মৃত্যু
তুরস্কে খেলোয়াড় ও সমর্থকদের মারামারি, ফিফার কড়া হুঁশিয়ারি
X
Fresh