logo
  • ঢাকা শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭

মানবদেহে করোনার টিকা সফল হয়েছে, দাবি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ
|  ১৩ জুলাই ২০২০, ০৯:৪৮ | আপডেট : ১৩ জুলাই ২০২০, ১০:০৯
Russia successfully complete human trials of coronavirus COVID-19 vaccine
সংগৃহীত
বিশ্বের প্রথম দেশ হিসেবে মানবদেহে করোনাভাইরাস টিকার ক্লিনিক্যাল ট্রায়াল সফল হয়েছে বলে দাবি করেছে রাশিয়া। রোববার গণমাধ্যমের খবরে বলা হয়েছে, দেশটির সেচেনভ বিশ্ববিদ্যালয় মানবদেহে এই ক্লিনিক্যাল ট্রায়ালে সফলতা অর্জন করেছে। বিশ্বে এই প্রথম করোনার কোনও টিকা মানবদেহে ক্লিনিক্যাল ট্রায়ালে সফল হলো।

ইনস্টিটিউট অব ট্রান্সন্যাশনাল মেডিসিন অ্যান্ড বায়োটেকনোলজির ডিরেক্টর ভাদিম তারাসোভ স্পুটনিক নিউজ এই বিষয়টি নিশ্চিত করেছেন। তারাসোভ বলেন, করোনাভাইরাসের বিরুদ্ধে বিশ্বের প্রথম টিকা একদল স্বেচ্ছাসেবীর ওপর পরীক্ষা চালিয়ে সফল হয়েছে সেচেনভ বিশ্ববিদ্যালয়।

তিনি বলেন, গত ১৮ জুন টিকাটির ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করে সেচেনভ বিশ্ববিদ্যালয়। পরীক্ষায় অংশ নেয়া স্বেচ্ছাসেবীদের প্রথম গ্রুপটিকে বুধবার ছেড়ে দেয়া হবে। আর ‍দ্বিতীয় গ্রুপকে ২০ জুলাই ছাড়া হবে। রাশিয়ার গামালেই ইনস্টিটিউট অব এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি করোনার এই ভাকসিনটি তৈরি করেছে।

সেচেনভ বিশ্ববিদ্যালয়ের অন্যতম ডিরেক্টর অ্যালেকজান্দ্রা লুকাসেভ জানিয়েছেন, পরীক্ষার এই পর্যায়ের মূল লক্ষ্য ছিল মানবদেহে এই ভ্যাকসিন কতটা নিরাপদ তা খতিয়ে দেখা। এই পরীক্ষা সাফল্যের সঙ্গে শেষ হয়েছে। তিনি বলেছেন, এই ভ্যাকসিন সম্পূর্ণ নিরাপদ। ক্লিনিক্যাল টেস্টেই তা প্রমাণিত হয়েছে।

এর আগে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, গামালেই ইনস্টিটিউট অব এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি যে ডাটা সংগ্রহ করেছে, তাতে দেখা গেছে- প্রথম ও দ্বিতীয় গ্রুপকে টিকা দেয়ার পর করোনাভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ ব্যবস্থা তৈরি করছে এটি।

আরও পড়ুনঃ করোনায় বিশ্বব্যাপী মৃত্যু ৫ লাখ ৭১ হাজার ছাড়িয়েছে

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২০৬৬৪৯৮ ১৫৩০৮৯ ৩৫১৩
বিশ্ব ২০৫৫৩৩২৮ ১৩৪৬৫৬৪২ ৭৪৬৬৫২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়