• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

চীনের সঙ্গে ইরানের বড় পরিসরে অর্থনৈতিক ও সামরিক চুক্তি

আরটিভি নিউজ

  ১২ জুলাই ২০২০, ২২:৫৩
iran, telecommunication,
ফাইল ছবি

বড় পরিসরে অর্থনৈতিক ও নিরাপত্তা অংশীদারিত্ব গড়ে তুলতে ইরান এবং চীন একটি খসড়া চুক্তি করেছে।

এ চুক্তির আওতায় ইরানের ব্যাংকিং, টেলিকমিউনিকেশন, বন্দর, রেলওয়েসহ আরও বেশ কিছু প্রকল্পে চীনের শত শত কোটি ডলার বিনিয়োগের পথ খুলে যাবে। ১৮ পাতার এই প্রস্তাবিত চুক্তির বিস্তারিত বিবরণ দ্য নিউ ইয়র্ক টাইমস হাতে পেয়েছে বলে পত্রিকাটি দাবি করেছে।

পত্রিকাটির প্রতিবেদনে আরও বলা হয় যদি এই চুক্তি কার্যকর হয় তাহলে ইরানকে একঘরে করার মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প প্রশাসনের প্রচেষ্টাও ব্যর্থ হবে।

চুক্তির আওতায় ইরানে বিপুল অঙ্কের অর্থ বিনিয়োগের বিনিময়ে চীন আগামী ২৫ বছর বিশেষ মূল্যছাড়ে ইরান থেকে আমদানি করতে পারবে। আবার সামরিক চুক্তির আওতায় ওই অঞ্চলে চীনের পদচারণার পাশাপাশি যৌথ প্রশিক্ষণ, মহড়া, যৌথ গবেষণা, অস্ত্র উন্নয়ন এবং গোয়েন্দা তথ্য আদান-প্রদানের দ্বার খুলে যাবে।

প্রতিবেদনে বলা হয় প্রেসিডেন্ট শি জিনপিং ২০১৬ সালে যখন ইরান সফর করেন তখনই এই অংশীদারিত্বের প্রস্তাব দিয়েছিলেন। সেই প্রস্তাব জুনে অনুমোদন করেছে ইরানের মন্ত্রিসভা।

তবে বিশ্লেষকরা মনে করছেন এই চুক্তি কার্যকর হলে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের আরও অবনতি হবে। দুই দেশের এ সখ্যতায় যুক্তরাষ্ট্রের উদ্বেগ আরও বাড়বে। তাছাড়া, ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র প্রশাসনের আগ্রাসী নীতিও ধাক্কা খাবে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়েছে আইএমএফ
‘আর্থিক খাতের দুর্বলতা বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি বাধাগ্রস্ত করছে’
অর্থনীতির সংকট কাটতে শুরু করেছে
অর্থনৈতিক সংকট কেটে গেছে : অর্থমন্ত্রী
X
Fresh