• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বাংলাদেশি মেয়ের অন্যরকম প্রতিবাদ

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৫ ফেব্রুয়ারি ২০১৭, ১৪:৩৫

আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসন নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে ট্রাম্প প্রশাসন থেকে পদত্যাগ করলেন বাংলাদেশি বংশোদ্ভূত রুমানা আহমেদ। ট্রাম্প প্রশাসন শপথ গ্রহণের ৮দিনের মাথায় পদত্যাগ করেন রুমানা।

পদত্যাগের কারণ হিসেবে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দি আটলান্টিকে লেখা কলামে রুমানা আহমেদ জানান, ৭টি মুসলিম দেশের নাগরিকদের ওপর ডোনাল্ড ট্রাম্পের আরোপ করা নিষেধাজ্ঞার প্রতিবাদে এ সিন্ধান্ত নিয়েছেন।

১৯৭৮ সালে বাবা-মায়ের সঙ্গে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান রুমানা আহমেদ। ২০১৪ সালের শুরুতে উপজাতীয় নিরাপত্তা উপদেষ্টা তাকে জাতীয় সিকিউরিটি কাউন্সিলে চাকরির প্রস্তাব দেন। তখন থেকেই তিনি ওবামা প্রশাসনের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের জ্যেষ্ঠ উপদেষ্টোর দায়িত্ব পালন করেছেন।

কিন্তু ট্রাম্প প্রশাসনের সঙ্গে ৮ দিনও কাজ করতে পারলেন না তিনি। এ ব্যাপারে রুমানা লিখেছেন, ‘আড়াই বছর আমি আমেরিকান মুসলিমদের সঙ্গে প্রেসিডেন্ট ওবামার যোগাযোগের জন্য উপদেশ দিয়েছি এবং কিউবা, লাউসের সঙ্গে সম্পর্ক উন্নয়ন থেকে শুরু করে বিশ্বজুড়ে নারী ও তরুণ উদ্যোক্তা তৈরিতে কাজ করেছি। কিন্তু ট্রাম্পের হোয়াইট হাউসে যে কদিন আমি ছিলাম তা ছিল অদ্ভুত, আতঙ্কজনক ও গোলমেলে।’

রুমানার মতে, ‘হোয়াইট হাউসের ওয়েস্ট উইংয়ের গুটিকতক লোকের হাতে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া পুরোটাই চলে এসেছে। বেশির ভাগ কর্মী ক্ষুব্ধ এবং নিজেদের আয়ত্তে যা ছিল তা তাদের অজান্তেই হতে থাকায় অবিশ্বাস জন্মায়।’

গেলো ২০ জানুয়ারি আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন ডোনাল্ড ট্রাম্প। দায়িত্ব নেয়ার পরে ট্রাম্প ৭টি মুসলিম দেশের নাগরিকদের ওপর ভিসা নিষেধাজ্ঞা জারি করেন। কিন্তু আদালতের আদেশে স্থগিত হয়ে যায় প্রেসিডেন্টের এ নিষেধাজ্ঞা।

এফএস/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh