• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

সাগরপথে দুইদিনে ইতালি পৌঁছেছে ৩৬২ বাংলাদেশি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১১ জুলাই ২০২০, ১৯:০০
362 Bangladeshi migrants reach Italy in two days
দ্য লোকাল থেকে নেয়া

জাতিসংঘের অভিবাসী বিষয়ক সংস্থা শুক্রবার জানিয়েছে, গত দুইদিনে ইতালির লামপেদুসায় ৫০০ জনের বেশি অভিবাসী পৌঁছেছে। তাদের মধ্যে অন্তত ৩৬২ জন বাংলাদেশি নাগরিক বলে জানিয়েছে ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম)।

শান্ত সমুদ্রের সুযোগ দিয়ে বহু অভিবাসী সরাসরি এই দ্বীপে জড়ো হচ্ছে। গ্রীষ্ম শুরু হওয়ার পর থেকেই সেখানে অভিবাসীর সংখ্যা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। আইওএম বলছে, বৃহস্পতিবার তিউনিসিয়া থেকে ৯টি নৌকায় ১১৬ জন দ্বীপটিতে পৌঁছায়।

সংস্থাটি বলছে, শুক্রবার তিউনিসিয়া থেকে সাতটি নৌকা ও লিবিয়া থেকে বড় দুটি নৌযানে করে আরও ৪৩৪ জন লামপেদুসায় পৌঁছেছে। আইওএম জানিয়েছে, লিবিয়া থেকে আসা দুটি নৌকার একটিতে ৯৫ জন ও আরেকটি নৌকার ২৬৭ জন বাংলাদেশি নাগরিক।

ইতালির মাটিতে পা রাখা অভিবাসনপ্রত্যাশীরা কীভাবে দেশটিতে পৌঁছেছেন সে বিষয়ে এখনও আনুষ্ঠানিকভাবে কোনও মন্তব্য করেনি ইতালীয় কোস্ট গার্ড। আইওএমের মুখপাত্র ফ্লাভিও ডি জিয়াকোমো বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, গত বছরের তুলনায় অভিবাসী আসার সংখ্যা বৃদ্ধি পেয়েছে। তবে দুই বছর বা তিন-চার বছর আগের তুলনায় এই সংখ্যাটা কম।

জিয়াকোমো বলেন, গত ৪৮ ঘণ্টায় স্বাভাবিকের চেয়ে বেশি ছোট নৌকা এসেছে তিউনিসিয়া থেকে। তবে লিবিয়া থেকে ২৬০ জন আরোহী নিয়ে নৌযান আসার ঘটনা সাম্প্রতিক সময়ে বিরল। তিউনিসিয়া থেকে সবসময় লোক আসছে। কখনও এটা বেশি, কখনও কম। আর লিবিয়া থেকে বাংলাদেশিদের আসার ঘটনাও নতুন নয়।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভূমধ্যসাগরে ৬০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু
ভূমধ্যসাগরে নৌকাডুবি, নিখোঁজ ৩৭ অভিবাসনপ্রত্যাশী
X
Fresh