• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

চীন করোনা থামাতে পারতো, কিন্তু তা করেনি: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১১ জুলাই ২০২০, ১৭:৫৮
They could have stopped the plague says Trump
সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুক্রবার বলেছেন, করোনাভাইরাস মহামারি মোকাবিলায় চীনের সঙ্গে যে সম্পর্কের অবনতি হয়েছে, এর ফলে বেইজিংয়ের সঙ্গে আর বাণিজ্য চুক্তি করা সম্ভব নয়। এয়ার ফোর্স ওয়ানে থাকা রিপোর্টারদের ট্রাম্প বলেন, আমি এটা নিয়ে এখন ভাবি না। খবর নিউইয়র্ক পোস্টের।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, চীনের সঙ্গে সম্পর্ক খুব মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তারা প্লেগ থামাতে পারতো, তারা এটা থামাতে পারতো, কিন্তু তারা তা করেনি। তারা উহান থেকে চীন সব জায়গায় ছড়িয়ে পড়া থেকে এটাকে থামিয়েছে। তারা এই প্লেগ থামাতে পারতো, তারা তা করেনি।

ট্রাম্পের সঙ্গে এয়ার ফোর্স ওয়ানে থাকা একজন সাংবাদিক জানতে চান যে, চীনের সঙ্গে নতুন একটি বাণিজ্য চুক্তি হবে কিনা। এর জবাবে তিনি বলেন, সত্যি বলতে কী, আমার মনের মধ্যে অন্য অনেক কিছু নিয়ে ভাবনা চলছে।

করোনাভাইরাসে বিশ্বে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে যুক্তরাষ্ট্র। দেশটি এ পর্যন্ত ৩২ লাখ ৯২ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। আর মারা গেছে ১ লাখ ৩৪ হাজারের মানুষ। এছাড়া বেকার হয়েছে অন্তত কয়েক কোটি মানুষ।

এমন পরিস্থিতি চীন বিরোধী নীতি বাস্তবায়নের চিন্তাভাবনা করছেন ট্রাম্প। এরমধ্যে যুক্তরাষ্ট্রের তরুণ-তরুণীদের কাছে ব্যাপক জনপ্রিয় টিকটক নিষিদ্ধের পরিকল্পনাও রয়েছে। এছাড়া করোনা প্রাদুর্ভাবের আগে থেকেই উভয় দেশের মধ্যে বাণিজ্যযুদ্ধ চলছিল। তবে করোনা তাতে নতুন মাত্রা যোগ করেছে।

আরও পড়ুন:

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
বাইডেনের চিঠির জবাব দিয়েছেন শেখ হাসিনা
সাড়ে ৩৫ কোটি ডলার জরিমানার পাশাপাশি ব্যবসা বন্ধ ট্রাম্পের
X
Fresh