• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বন্যা ও ভূমিধসে নেপালে ৩৫ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১১ জুলাই ২০২০, ১৪:১৯
35 people died in flooding and landslides in Nepal
সংগৃহীত

নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি শুক্রবার জাতির উদ্দেশে এক ভাষণে বলেছেন, দেশটিতে বন্যা ও ভূমিধসে এ পর্যন্ত ৩৫ জনের প্রাণহানি হয়েছে। ভারি বৃষ্টিপাতের কারণে হঠাৎ বন্যা ও ভূমিধসের ঘটনায় এই হতাহতের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে নেপালের কর্মকর্তারা। খবর ডেকান হেরাল্ড ও বার্তা সংস্থা এএনআইয়ের।

রাজধানী কাঠমান্ডুর ২০০ কিলোমিটার উত্তরপশ্চিমাঞ্চলে মিয়াগদি জেলায় অন্তত ৯ জনের মৃত্যু হয়েছে। আর নিখোঁজ রয়েছে আরও ৩০ জনের বেশি। জেলার প্রশাসক জ্ঞান নাথ ধকল শুক্রবার বলেছেন, এসময় আরও বেশকিছু ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে।

ধকল বলেন, নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। কারণ এখনও নিখোঁজ ব্যক্তিদের খোঁজা হচ্ছে। ইতোমধ্যেই ৫০ জনকে হেলিকপ্টারে করে নিরাপদে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে বলেও জানান তিনি।

পার্শ্ববর্তী কাশকি জেলায় বন্যা ও ভূমিধসে সাতজনের মৃত্যু হয়েছে। পর্যটক শহর পোখরার একজন সরকারি কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। এছাড়া জাজারকোট জেলায়ও সাতজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে নেপালের কর্মকর্তারা।

পুলিশের একজন সিনিয়র কর্মকর্তা কিশোর শ্রেষ্ঠা বলেছেন, এখনও নিখোঁজ থাকা আটজন ব্যক্তিকে আমরা খুঁজছি। এদিকে ভারতের বিহার রাজ্যের সীমান্তবর্তী নেপালের কোশি নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।

উল্লেখ্য, জুন থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত নেপালে হঠাৎ বন্যা ও ভূমিধস খুব সাধারণ ঘটনা। কেননা ওই সময় পার্বত্য এই দেশটিতে বর্ষাকাল থাকে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী
ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী : অর্থমন্ত্রী
জাতীয় পতাকার নকশাকারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
‘মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে’
X
Fresh