• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

জাদুঘর থেকে মসজিদে রূপান্তরিত হলো হাগিয়া সোফিয়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১০ জুলাই ২০২০, ২২:০৩
Turkey turns iconic Istanbul museum Hagia Sophia into mosque
বিবিসি থেকে নেয়া

তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত ঐতিহাসিক হাগিয়া সোফিয়া জাদুঘরকে মসজিদে রূপান্তরের ডিক্রিতে সই করেছেন দেশটির প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান। হাগিয়া সোফিয়া একটি ক্যাথেড্রাল হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছিল। খবর বিবিসির।

হাগিয়া সোফিয়া তুরস্কে আয়াসোফিয়া মসজিদ নামে পরিচিত। এরদোয়ান এই ডিক্রি সই করার ফলে এখন থেকে মসজিদটি পরিচালনা করবে দেশটির ধর্ম অধিদপ্তর।

এর আগে তুরস্কের শীর্ষ একটি প্রশাসনিক আদালত বিশ্ববিখ্যাত সাংস্কৃতিক এই স্থাপনাটির জাদুঘরের মর্যাদা বাতিল করে। দেড় হাজার বছর আগে ক্যাথেড্রাল হিসেবে প্রতিষ্ঠা করা হয়েছিল হাগিয়া সোফিয়াকে। তবে অটোমানরা এটিকে মসজিদে রূপান্তর করে। কিন্তু পরে ১৯৩৪ সালে এটিকে জাদুঘরে রূপান্তর করা হয়।

হাগিয়া সোফিয়া জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের অংশ। আলোচনা ছাড়া এটির মর্যাদা পরিবর্তন না করতে তুরস্কের প্রতি আহ্বান জানিয়েছে ইউনেস্কো। তবে তুরস্কের ইসলামিস্টরা বহুদিন ধরেই এটিকে মসজিদে রূপান্তরের দাবি জানিয়ে আসছিল। কিন্তু সেক্যুলাররা এই প্রস্তাবের বিরোধিতা করে আসছে।

এদিকে হাগিয়া সোফিয়াকে মসজিদে রূপান্তরের বিষয়টি বিশ্বজুড়ে ধর্মীয় সংগঠন ও রাজনৈতিক নেতাদের কাছে সমালোচিত হয়েছে। ইস্টার্ন অর্থডক্স চার্চের প্রধান এই প্রস্তাবের নিন্দা জানিয়েছেন। এছাড়া লাখ লাখ অর্থডক্স চার্চের অনুসারীর দেশ গ্রিসও এটির নিন্দা জানিয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু
পাগলা মসজিদে রেকর্ড ৭ কোটি ৭৮ লাখ টাকার সঙ্গে মিলল আরও যা যা
হামাস প্রধান হানিয়ার সঙ্গে এরদোয়ানের বৈঠক
প্রেমিকাকে জীবনসঙ্গী হিসেবে পেতে পাগলা মসজিদের দান বাক্সে চিঠি
X
Fresh