• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

প্রেসিডেন্ট হলে ট্রাম্পের সিদ্ধান্ত উল্টে দেবো: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১০ জুলাই ২০২০, ১৭:০৬
Biden vows to reverse Trump WHO withdrawal
সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক দলীয় প্রার্থী জো বাইডেন বলেছেন, নির্বাচিত হলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও থেকে বেরিয়ে যাওয়ার ব্যাপারে ট্রাম্পের সিদ্ধান্ত উল্টে দেবেন তিনি। তিনি বলেন, নভেম্বরের নির্বাচনে জয়ী হলে, ‘ক্ষমতার প্রথম দিনই’ তিনি ট্রাম্পের সিদ্ধান্ত বদলে দেবেন। খবর বিবিসির।

মঙ্গলবার সন্ধ্যায় এক টুইটে বাইডেন বলেছেন, বিশ্ব স্বাস্থ্য সুরক্ষা জোরদারে যুক্তরাষ্ট্র নিয়োজিত থাকলে আমেরিকার নাগরিকরা নিরাপদ থাকবেন।

গত মে মাসেই ট্রাম্প জানিয়েছিলেন যে ডব্লিউেএইচও থেকে বেরিয়ে যাবে যুক্তরাষ্ট্র। আর সেটিরই আনুষ্ঠানিক প্রক্রিয়া গত মঙ্গলবার শুরু করেছে দেশটি। ট্রাম্পের অভিযোগ যে, করোনাভাইরাস সংকটের সময়কালে চীনের নিয়ন্ত্রণে রয়েছে ডব্লিউএইচও।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে বেরিয়ে যেতে এক বছরের মতো সময় লাগতে পারে। সেক্ষেত্রে আগামী বছরের ৬ জুলাই ডব্লিউএইচও থেকে বেরিয়ে যাবে যুক্তরাষ্ট্র। এদিকে নির্বাচনী দৌড়ে ট্রাম্পের চেয়ে অনেকটাই এগিয়ে রয়েছে সাবেক ভাইস প্রেসিডেন্ট বাইডেন।

তবে বিশ্লেষকরা এটিকে সতর্কভাবে নিতে বলছেন। কেননা ২০১৬ সালের নির্বাচনে ট্রাম্পের তখনকার প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনের চেয়েও অনেক বেশি এগিয়ে রয়েছেন বাইডেন।

উল্লেখ্য, প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে যুক্তরাষ্ট্রের বহু ভোটার উদ্বিগ্ন। দেশটিতে এ পর্যন্ত ৩২ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। আর মারা গেছে ১ লাখ ৩৫ হাজারের বেশি মানুষ। আর চাকরি হারিয়েছে কয়েক কোটি মানুষ।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নাম পেল বাইডেন-জয়ার তিন কন্যা
চিকিৎসকদের প্রশিক্ষণে সহায়তা করতে আগ্রহী ডব্লিউএইচও
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
পাকিস্তানের নবগঠিত সরকারকে স্বীকৃতি না দিতে বাইডেনকে চিঠি
X
Fresh