• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

কুয়েতি নাগরিকত্ব নেই পাপুলের: কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৯ জুলাই ২০২০, ১৮:২৬
detained bangladeshi mp is not a kuwaiti national
সংগৃহীত

মানবপাচার ও অর্থপাচার এবং ঘুষ দেয়ার অভিযোগে কুয়েতে আটক থাকা বাংলাদেশের সংসদ সদস্য শহিদ ইসলাম পাপুল কুয়েতের নাগরিক নন বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বাংলাদেশের জাতীয় সংসদের অধিবেশনে পাপুলের কুয়েতি নাগরিকত্ব নিয়ে প্রশ্ন ওঠার পর কুয়েতের কর্তৃপক্ষ এ কথা জানালো। খবর আরব টাইমসের।

আরব টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, এক টুইট বার্তায় এ তথ্য নিশ্চিত করেছে কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। টুইটে বলা হয়, মানবপাচার ও অর্থপাচার মামলায় আটক বাংলাদেশি এমপি শহিদ ইসলাম পাপুলের কুয়েতের নাগরিকত্ব নেই। তিনি এ দেশের নাগরিক নন। এ ধরনের তথ্য ভুল। এ ব্যাপারে যেকোনো প্রশ্নের উত্তর আমরা দেবো।

আরব টাইমস প্রতিবেদনে আরও বলা হয়, বাংলাদেশের এমপি পাপুলকে নিয়ে আলোচনা হচ্ছে, তিনি এ দেশের নাগরিক কিনা। তবে কুয়েত সরকার নিশ্চিত করছে বাংলাদেশি ওই এমপি কুয়েতি নাগরিক নন।

এর আগে গতকাল বিএনপির সংসদ সদস্য জাতীয় সংসদে বলেন, সংবিধান অনুযায়ী বিদেশি নাগরিকত্ব অর্জনকারী বা আনুগত্য গ্রহণকারী সংসদ সদস্য নির্বাচিত হওয়ার যোগ্য নন। পাপুল কুয়েতের নাগরিক হিসেবে গ্রেপ্তার হয়েছেন বলে গণমাধ্যমে এসেছে। তিনি সত্যিই যদি কুয়েতের নাগরিকত্ব গ্রহণ করেই থাকেন তাহলে এ বিষয়ে স্পষ্ট ব্যাখ্যা দরকার। তিনি নিশ্চয়ই সরকারি (বাংলাদেশ) পাসপোর্টে সে দেশে যাননি। তাহলে তিনি নিঃসন্দেহে বিদেশি নাগরিক। তিনি নির্বাচনের সময় তথ্য গোপন করেছেন। আজকে অপকর্মের সঙ্গে জড়িত। এ ব্যাপারে সংবিধান অনুযায়ী আপনার (স্পিকারের) যে দায়িত্ব আশা করবো আপনার জায়গা থেকে সুস্পষ্ট ঘোষণা আসবে।

এর জবাবে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কুয়েতের সে নাগরিক কি-না, সে বিষয়ে কুয়েতের সঙ্গে আমরা কথা বলছি। আর যদি এটা হয়, তার পদটি খালি করে দিতে হবে। সবকিছু আইন অনুযায়ী চলবে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
খালেদা জিয়াকে বিদেশ নিতে ফের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন
চিলিতে ভয়াবহ দাবানলে অর্ধশতাধিক নিহত, দুই শতাধিক নিখোঁজ
‘বিরূপ মন্তব্যকারীরাও বুঝে গেছেন, সুন্দর নির্বাচন হয়েছে’
রেকর্ড গড়লেন আসাদুজ্জামান খান
X
Fresh