• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

করোনাভাইরাস: প্রবাসী বাংলাদেশিদের এড়িয়ে চলছে ইতালিয়ানরা

আসলামউজ্জামান, ইতালি প্রতিনিধি

  ০৯ জুলাই ২০২০, ১৬:৪৭
Corona test is compulsory for all Bangladeshis in Lazio region including Rome
সংগৃহীত

বিশ্ব মহামারি করোনাভাইরাসের প্রভাবে সারাবিশ্ব লণ্ডভণ্ড। ইতালির নামও ছিল শীর্ষে। কিন্তু দেশটির সরকার যখন মেধা এবং কঠোর পরিশ্রম করে করোনাকে জয় করতে সক্ষম হচ্ছে ঠিক তখনই ইতালিতে বসবাসরত বাংলাদেশিদের কিছু বিষয় ইতালিয়ান গণমাধ্যমে শিরোনাম হিসেবে উঠে এসেছে।

করোনা প্রাদুর্ভাবের শুরুতে সবাই চীনা নাগরিকদের এড়িয়ে চললেও বর্তমানে বাংলাদেশিদেরকে সবাই এড়িয়ে চলতে শুরু করেছে। ইতালিতে অবস্থিত বাংলাদেশিদের ব্যবসা প্রতিষ্ঠানে নেই পর্যটক কিংবা ইতালিয়ানদের ভিড়। ফলে খুবই বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে এখানে বসবাসরত বাংলাদেশিরা।

করোনাকালে বিশ্বের অন্যান্য দেশের চেয়ে ইতালিতে বাংলাদেশিদের আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা অনেকটায় কম ছিল। কিন্তু কিছুদিন ধরে বিশেষ ফ্লাইটে বাংলাদেশিরা ইতালিতে প্রবেশ করতে শুরু করার পর থেকেই দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে গেছে।

ইতালিয়ান গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বাংলাদেশিরা ভুয়া সার্টিফিকেট নিয়ে ইতালিতে প্রবেশ করেছে। ইতালিতে প্রবেশ করার পরে ১৪ দিন হোম কোয়ারেন্টিন বাধ্যতামূলক হলেও অনেকেই তা মানছে না।

এমন পরিস্থিতিতে ইতালিয়ান সরকারও কঠোর হচ্ছে। ফলে সমস্যায় পড়তে হচ্ছে ইতালিতে প্রবাসী বাংলাদেশিদের। ইতোমধ্যেই রাজধানীর রোমসহ লাজ্জিও অঞ্চলে বসবাসরত বাংলাদেশিদের বাধ্যতামূলকভাবে করোনা পরীক্ষা করার নির্দেশ দেয়া হয়েছে।

এর আগে বাংলাদেশ থেকে সব ফ্লাইট এক সপ্তাহের জন্য স্থগিত করেছিল ইতালির কর্তৃপক্ষ। তবে নিষেধাজ্ঞা অমান্য করে গতকাল কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইট ১২৫ জন বাংলাদেশি নিয়ে ইতালি পৌঁছালে তাদের মধ্যে ১১২ জন এবং মিলান শহর থেকে ৪০ জন মোট ১৫২ জন বাংলাদেশিকে ফেরত পাঠানো হয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৯ মার্চ)
নিউইয়র্কে বাংলাদেশির মৃত্যু নিয়ে পুলিশের বক্তব্যে ভাইয়ের বিরোধিতা
প্রতি বছর দূষণে প্রাণ হারাচ্ছেন পৌনে ৩ লাখ বাংলাদেশি
একদিন পর বাংলাদেশি যুবকের লাশ ফেরত দিলো বিএসএফ
X
Fresh