Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৫ মে ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮

করোনা প্রতিরোধী অ্যান্টিবডির চূড়ান্ত পরীক্ষা শুরু

regeneron starts stage 3 clinical trials of covid-19 antibody cocktail
জি নিউজ থেকে নেয়া

করোনার রুখতে সক্ষম, এমন অ্যান্টিবডির খোঁজে রাত-দিন এক করে গবেষণা চালাচ্ছেন বিজ্ঞানীরা। এর পাশাপাশি করোনা সংক্রমণ থেকে সেরে ওঠা মানুষের অ্যান্টিবডি কাজে লাগিয়ে এই ভাইরাসকে প্রতিহত করার চেষ্টা করছেন একদল বিজ্ঞানী। এর মধ্যেই করোনা-রোধী অ্যান্টিবডি নিয়ে গবেষণায় প্রত্যাশা বাড়িয়েছে মার্কিন বায়োটেকনোলজি সংস্থা রিজেনেরন। করোনা-রোধী শক্তিশালী অ্যান্টিবডি নিয়ে চুড়ান্ত পর্বের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করেছেন রিজেনেরনের বিজ্ঞানীরা। খবর জি নিউজের।

রিজেনেরনের বিজ্ঞানীদের তৈরি এই অ্যান্টিবডি আসলে একাধিক করোনা-রোধী অ্যান্টিবডির সংমিশ্রণ বা ককটেল। এটির প্রয়োগের ফলে শরীরে এমন প্রতিরোধ ক্ষমতা তৈরি হয় যা করোনা সংক্রমণের আশঙ্কা প্রায় ১০০ শতাংশ হ্রাস করে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। রিজেনেরনের বিজ্ঞানীদের দাবি, তাদের তৈরি এই অ্যান্টিবডি ককটেল এতটাই শক্তিশালী যে, কোনও করোনা আক্রান্তের সংস্পর্শে এলেও সংক্রমণের কোনোরকম ভয় নেই!

রিজেনেরনের বিজ্ঞানীদের তৈরি এই অ্যান্টিবডি ককটেলের তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হয়েছে। বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে বিজ্ঞানীরা করোনা সংক্রমণ ঠেকানোর ক্ষেত্রে অ্যান্টিবডির কার্যকারিতা পরখ করে নেবেন। অ্যান্টিবডির তৃতীয় পর্যায়ের এই ট্রায়ালকে বিজ্ঞানীরা তাই ‘প্রতিরোধের পরীক্ষা’ বলেই উল্লেখ করেছেন। সোমবার সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, তৃতীয় পর্যায়ের এই ট্রায়ালে দুই হাজার জন করোনা রোগীর উপর এই অ্যান্টিবডি ককটেল প্রয়োগ করে দেখা হবে।

সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে, পরবর্তী ক্ষেত্রে করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে এমন ১ হাজার ৮৫০ জন এবং হাসপাতালে ভর্তি হতে হয়নি এমন ১ হাজার ৫০ করোনায় আক্রান্তের উপর এই অ্যান্টিবডি ককটেল প্রয়োগ করে দেখা হবে। ব্রাজিল, মেক্সিকো, চিলি এবং মার্কিন যুক্তরাষ্ট্রের একাধিক শহরে এই অ্যান্টিবডির ট্রায়াল চলবে।

RTV Drama
RTVPLUS