• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বিশ্ববাজারে ৮ বছরে স্বর্ণের সর্বোচ্চ দামবৃদ্ধি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৭ জুলাই ২০২০, ১৯:১২
gold price 8 years high in world market
সংগৃহীত

বিশ্ববাজারে আট বছরে সর্বোচ্চ বেড়েছে স্বর্ণের দাম। করোনাভাইরাসের প্রভাবে স্বর্ণের দাম বেড়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ভারতেও এদিন কিছুটা বেড়েছে স্বর্ণের দাম। তবে কমেছে রুপার দাম। খবর এই সময়ের।

মালটি কমোডিটি ইনডেক্সের হিসাব বলছে, মঙ্গলবার ০.১৩% অর্থাৎ‌ ৬৫ রুপি বেড়েছে স্বর্ণের দাম। এর ফলে এদিন সকালে ১০ গ্রাম স্বর্ণের দাম বেড়ে হয়েছে ৪৮,৩৯০ রুপি। রুপার দাম ০.০৭% কমে কেজিপ্রতি হয়েছে ৪৯,৭৫৬ রুপি।

ভারতে সপ্তাহের প্রথমদিন সোমবার থেকেই বিশ্ববাজারের তুলনায় নিচের দিকেই রয়েছে এই দুই মূল্যবান ধাতুর দাম। বিশ্বজুড়ে করোনার প্রকোপ ও ভারত-চীন সীমান্ত উত্তেজনার কারণে আন্তর্জাতিক বাজারে সোনার দাম আট বছরে সর্বাধিক হয়েছে বলে মনে করা হচ্ছে। স্পট গোল্ড প্রায় অপরিবর্তিত রয়েছে। প্রতি আউন্সের দর এদিন ১,৭৮৩.৬৭ মার্কিন ডলার।

ভারতে মোট প্রয়োজনের অধিকাংশ সোনা বিদেশ থেকে আমদানি করতে হয়। ফলে বিশ্ববাজারের দামের ওঠাপড়া স্থানীয় বাজারে এর মূল্য নির্ধারণে নির্ধারক ভূমিকা নেয়। এর সঙ্গে আছে আন্তর্জাতিক বাজারে ভারতের মুদ্রার মূল্য, কেন্দ্রীয় সরকারের চাপানো আমদানি শুল্ক এবং অন্যান্য করের মতো বিষয়ও। এর মধ্যে দেশের মধ্যে এক একটি রাজ্যে সোনার উপরে করের হার এক-এক রকম। ফলে রাজ্যে রাজ্যে সোনা ও রুপোর দাম বদলে যায়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতের লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোটদানের রেকর্ড
মোস্তাফিজ ইস্যুতে বিসিবিকে ধুয়ে দিলেন ভারতের সাবেক তারকা
ইরানে ইসরায়েলি হামলা, লাফিয়ে বাড়ল তেল ও স্বর্ণের দাম
ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু
X
Fresh