logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৭ আশ্বিন ১৪২৭

করোনার মধ্যেই চীনে পরীক্ষায় বসেছে কোটির বেশি শিক্ষার্থী

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ০৭ জুলাই ২০২০, ১৮:০৪ | আপডেট : ০৭ জুলাই ২০২০, ১৯:৩৬
Chinese students take college exam after COVID-19 delay
চ্যানেল নিউজ এশিয়া থেকে নেয়া
করোনাভাইরাসের মধ্যেই চীনে প্রায় এক কোটি ১০ লাখ শিক্ষার্থী কলেজ ভর্তি পরীক্ষায় বসেছে। এই মহামারির কারণে কয়েক মাস পিছিয়ে আজ মঙ্গলবার এই পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এ বছর শিক্ষার্থীদের নকল এবং জ্বর দুটোই চেক করে পরীক্ষার হলে ঢোকানো হচ্ছে। খবর চ্যানেল নিউজ এশিয়ার।

দুই দিনব্যাপী এই পরীক্ষা চীনে ‘গাওকাও’ নামে পরিচিত। শিক্ষার্থী ও তাদের বাবা-মা এই পরীক্ষা নিয়ে এমনিতেই বাড়তি টেনশনে থাকেন, কারণ এই পরীক্ষার মাধ্যমে কে কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবে, তা নির্ধারিত হয়। কিন্তু করোনার কারণে পরীক্ষা পিছিয়ে যাওয়ায় এবং শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় চাপ আরও অনেক বেশি বেড়ে গেছে।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, সাত হাজারের বেশি পরীক্ষা কেন্দ্রে এই শিক্ষার্থীরা পরীক্ষা দিচ্ছে। শিক্ষার্থীদের পরীক্ষায় তদারকির দায়িত্বে আছে প্রায় ১০ লাখ পরীক্ষক বা অন্যান্য কর্মী। এবার ব্যতিক্রমী পরিস্থিতিতে কর্মকর্তারা শুধু নকলকারীদের দিকেই নজর দিচ্ছে না, পাশাপাশি কারও জ্বর বা কাশি আছে কিনা সেটাও পরীক্ষা করে দেখা হচ্ছে।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা শিনহুয়া জানিয়েছে, পরীক্ষাদের মধ্যে যাদের শরীরে করোনার উপসর্গ ধরা পড়বে তাদের জীবাণুনাশক একটি আইসোলেশন রুমে নিয়ে যাওয়া হবে। এই পরীক্ষা শুরু হওয়ার ১৪ দিন আগে থেকে শিক্ষার্থী ও পরীক্ষকদের তাদের স্বাস্থ্য ট্র্যাক করে রাখতে হয়েছে। যেসব শিক্ষার্থী উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকায় আছে তাদের পরীক্ষার সময় মাস্ক পরতে বলা হয়েছে।

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৬০৫৫৫ ২৭২০৭৩ ৫১৯৩
বিশ্ব ৩,৩৩,৪২,৯৬৫ ২,৪৬,৫৬,১৫৩ ১০,০২,৯৮৫
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়