• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

কুয়েত ছাড়তে হতে পারে ৮ লাখ ভারতীয়কে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৭ জুলাই ২০২০, ১৭:০০
Over 8 lakh Indians may be forced to leave as Kuwait
ইন্ডিয়ান এক্সপ্রেস থেকে নেয়া

কুয়েত সরকার নতুন একটি বিল তৈরি করেছে, যেটি আইনে পরিণত হলে ৮ লাখ ভারতীয়কে দেশটি ছাড়তে হবে বলে জানিয়েছে গালফ নিউজ। কুয়েতের ন্যাশনাল অ্যাসেম্বলির লিগ্যাল অ্যান্ড লেজিসলেটিভ কমিটি এই খসড়া প্রবাসী কোটা বিলের অনুমোদন দিয়েছে।

নতুন এই বিল অনুযায়ী কুয়েতের মোট জনসংখ্যা ১৫ শতাংশের বেশি হতে পারবে না ভারতীয়রা। করোনাভাইরাস মহামারি শুরু হওয়ার পর থেকেই প্রবাসী বিরোধী বক্তব্য দিয়ে যাচ্ছেন দেশটির রাজনৈতিক নেতারা। দেশটির আইনপ্রণেতা ও সরকারি কর্মকর্তারা কুয়েতে বিদেশি কর্মী কমানোর জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

খবরে বলা হয়েছে, এই বিলটি সাংবিধানিক বলে মনে করা হচ্ছে এবং এটি যথাযথ কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে। যাতে তারা একটি সমন্বিত পরিকল্পনা তৈরি করতে পারে।

কুয়েতের মোট জনসংখ্যা ৪৩ লাখ। এর মধ্যে ৩০ লাখ প্রবাসী। তবে বিদেশিদের মধ্যে সংখ্যা সবচেয়ে বেশি ভারতীয়রা। তাদের সংখ্যা প্রায় সাড়ে ১৪ লাখ। গত মাসেই কুয়েতের প্রধানমন্ত্রী শেখ সাবা আল খালিদ আল সাবা প্রবাসীদের পরিমাণ ৭০ থেকে ৩০ শতাংশে নামিয়ে আনার প্রস্তাব দেন।

অ্যাসেম্বলির স্পিকার মারজুক আল-ঘানেম কুয়েত টিভিকে বলেছেন, কুয়েত থেকে ধীরে ধীরে প্রবাসীদের সংখ্যা কমিয়ে আনতে একটি সমন্বিত বিল জমা দেবেন তিনি এবং একদল আইনপ্রণেতা। ওই বিলের মাধ্যমে তারা প্রবাসীর সংখ্যা এ বছর ৭০ শতাংশ, পরের ৬৫ শতাংশ এভাবে কমিয়ে আনার চেষ্টা করবেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোস্তাফিজ ইস্যুতে বিসিবিকে ধুয়ে দিলেন ভারতের সাবেক তারকা
ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু
ভারতের লোকসভা নির্বাচনে আজ ভোটগ্রহণ শুরু 
পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনি আটক
X
Fresh